রবিবার , অক্টোবর ৬ ২০২৪
নীড় পাতা / শিরোনাম / প্রযুক্তির মাধ্যমে পুলিশের সেবা সহজ করা হচ্ছে : পলক

প্রযুক্তির মাধ্যমে পুলিশের সেবা সহজ করা হচ্ছে : পলক

নিজস্ব প্রতিবেদক, সিংড়া:
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশে প্রযুক্তি নির্ভর পুলিশ বাহিনী গড়ে তোলা হচ্ছে। এরফলে জনগনের সেবা প্রাপ্তি সহজ হবে।

প্রতিমন্ত্রী আজ শনিবার বেলা ১১টায় সিংড়া উপজেলা কোর্ট মাঠে বিট পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা এবং আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে ২০১৭ সালের ১২ ডিসেম্বর দেশে অত্যাধুনিক সেবা কেন্দ্রের হট লাইন-৯৯৯ চালু করা হয়েছিল। এ পর্যন্ত ঐ সেবা কেন্দ্র হটলাইনে দুই কোটি ১৭ লক্ষ ফোন কল গ্রহন করে বিভিন্ন নাগরিক সেবা প্রদান করেছে। অসুস্থ্যতা, সড়ক দূর্ঘটনা, পানিতে ডুবে যাওয়া, অগ্নিকান্ড, আক্রান্ত হওয়াসহ বিভিন্ন ক্ষেত্রে পুলিশ, ফায়ার সার্ভিস, চিকিৎসা সেবা প্রতিষ্ঠান কল সেন্টার সেবা প্রদান করেছে। সেবা প্রদানের পরিধি ক্রমশ বাড়ছে।

পলক বলেন, প্রযুক্তির মাধ্যমে পুলিশ বাহিনীর আধুনিকায়নে কাজ করছে সরকার। দেশের এক হাজার থানাকে দ্রুতগতির ইন্টারনেট অপটিক্যাল ফাইবার কেবলের আওতায় আনার কাজ চলছে। অনলাইনে সাধারণ ডায়েরী (জিডি) দায়ের করার নাগরিক সেবা কার্যক্রম চালু করার লক্ষ্যে দেশের পাঁচটি থানাতে পাইলটিং কাজ চলছে। অচিরেই সকল থানায় এই কার্যক্রম চালু করা হবে এবং এরফলে ঘরে বসেই মানুষ পুলিশের কাংখিত সেবা পাবে। দূর্নীতি ও হয়রানি বন্ধে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ নিরলসভঅবে কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী ও সাহসী নেতৃত্বের কারনেই দেশে উন্নয়নের পাশাপাশি সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সুশাসন নিশ্চিত করা সম্ভব হচ্ছে। কোন অপরাধী অপরাধ করে আর পার পাবেনা। অপরাধী ব্যক্তি যে পরিবার বা দলেরই হোক না কেন তাকে বিচারের মুখোমুখী হতে হবে। বিচারহীনতার সংস্কৃতি থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও জাতিকে মুক্ত করেছেন। ধর্ষনের সর্বোচ্চ শাস্তির বিধান ইতোমধ্যে মন্ত্রীসভায় অনুমোদন দেয়া হয়েছে, রাস্ট্রপতি অধ্যাদেশ জারি করেছেন। সংসদের অধিবেশন বসলেই অনুমোদন দিয়ে তা আইন হিসেবে কার্যকরি হবে।

পলক আরো বলেন, বিট পুলিশিং কার্যক্রম চালুর ফলে গ্রামীণ জনপদের সকল নাগরিক বাড়িতে বসেই পুলিশের কাংখিত সেবা পাবে। এখন আর মানুষকে পুলিশের কাছে আসতে হবেনা, পুলিশই মানুষের কাছে যাবে। এলাকার জনপ্রতিনিধি, ধর্মীয় নেতা, নারী নেত্রী সহযোগে বিট পুলিশিং কমিটি তৃণমূল পর্যায়ে নাগরিক সেবা নিশ্চিত করবে। সকল এলাকার জন্যে নির্ধারিত পুলিশ কর্মকর্তাকে খুব সহজেই জনগনের দোড় গোড়ায় পাওয়া যাবে। পুলিশ ও জনগনের ঐকবদ্ধ প্রচেস্টার মাধ্যমে সমাজের সকল অপরাধকে নির্মূল করা হবে। শান্তি, সুশাসন নিশ্চিত করার মাধ্যমে দেশকে একটি মানবিক রাস্ট্র হিসেবে গড়ে তোলঅ হবে।

সিংড়া থানার ওসি নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন সিংড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু, সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

পরে প্রতিমন্ত্রী উপজেলা অডিটোরিয়ামে উপজেলার ১৭টি ধর্মীয় প্রতিষ্ঠানের অনুকলে তিন লাখ ৫৫ হাজার টাকার চেক এবং আসন্ন দুর্গা পূজা উপলক্ষ্যে উপজেলার ৯৫টি পূজা মন্ডপের অনুক‚লে ৪৭ টন চালের বরাদ্দপত্র বিতরণ করেন।

আরও দেখুন

সিংড়ায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

    নিজস্ব প্রতিবেদক: নাটোরের সিংড়ায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত হয়েছে। রোববার (৬ …