সোমবার , অক্টোবর ৭ ২০২৪
নীড় পাতা / জাতীয় / পুরোদমে চলছে শাহজালালের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ

পুরোদমে চলছে শাহজালালের তৃতীয় টার্মিনালের নির্মাণকাজ

নিউজ ডেস্ক:
লকডাউনের মধ্যেই পুরোদমে চলছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণকাজ। ৫ হাজার শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেই এগোচ্ছে সাড়ে ২১ হাজার কোটি টাকা ব্যয়ের এই মেগা প্রকল্প। এর মধ্যে সাড়ে ১৫ শতাংশ কাজ হলেও কর্তৃপক্ষ আশা করছেন, নির্ধারিত সময়ের আগেই শেষ হবে সম্পূর্ণ কাজ। এটি চালু হলে যাত্রীসেবা ও আধুনিকতায় নতুন মাত্রা যুক্ত হবে এ বিমানবন্দরে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালের দক্ষিণ-পূর্ব কোণে বলাকা ভবনের পাশে সাড়ে ৩০০ একর জমির ওপর চলছে তৃতীয় এ টার্মিনাল নির্মাণের কর্মযজ্ঞ। ইতোমধ্যে শেষ হয়েছে টার্মিনাল ভবনের পাইলিং। দাঁড়িয়ে গেছে ভিত।

করোনা মহামারিতেও প্রকল্পের কাজ সচল রাখতে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। প্রকল্প এলাকায় ৫ শতাধিক শ্রমিকের আবাসনের ব্যবস্থা ছাড়াও স্থাপন করা হয়েছে মেডিকেল সেন্টার।

লকডাউনে সব দেশের সঙ্গে ফ্লাইট চলাচল না থাকায় আটকা পড়েছেন প্রকল্পে নিযুক্ত অনেক বিদেশি প্রকৌশলী ও পরামর্শক। তবে, অনলাইনে যোগাযোগের কারণে তেমন সমস্যা হচ্ছে না, বললেন সিভিল অ্যাভিয়েশন চেয়ারম্যান।

তিনি বলেন, টার্মিনাল ভবনের পাশাপাশি রানওয়ের যে সংযোগ, তা অতিরিক্ত করা হয়েছে। ওই কাজ প্রায় শেষ পর্যায়ে। ওখানে এখন পাইলিংয়ের কাজ চলছে। ইতোমধ্যে প্রায় সাড়ে ১৫ শতাংশ কাজ হয়ে গেছে।  

পদ্ম ফুলের আদলে নান্দনিক নকশার ততৃীয় টার্মিনালটি হলে পাল্টে যাবে পুরো বিমানবন্দরের চেহারা। সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হওয়ায় দূর হবে যাত্রী হয়রানি ও ভোগান্তি। আর বাংলাদেশ হয়ে উঠবে এ অঞ্চলে আকাশপথে যোগাযোগের অন্যতম কেন্দ্রস্থল।

২৬টি বোর্ডিং ব্রিজের মধ্যে প্রথম ধাপে নির্মিত হবে ১২টি। থাকবে ১৬টি লাগেজ বেল্ট, বহুতল কার পার্কিং, উড়োজাহাজ রাখার ৩৫টি পার্কিং বে, দুটি র‌্যাপিড এক্সিট টেক্সিওয়ে, আধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা, এক্সিলেটর ও বিদ্যুতের সাবস্টেশনসহ বিশ্বমানের সুযোগ-সুবিধা। থাকবে আমদানি ও রপ্তানির জন্য সুপরিসর কার্গো ভিলেজ। এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও মেট্রোরেলের সঙ্গে সংযোগ।

এভিয়েশন চেয়ারম্যান বলেন, এটা হলে এখানে পার্কিং সুবিধা বাড়বে। আকাশ যোগাযোগ আরও বাড়বে। অনেক দেশে এখানে আসবে।

বিদ্যমান টার্মিনাল দুটির সক্ষমতা ফুরিয়ে আসায় বর্তমানে শাহজালাল বিমানবন্দরে একসঙ্গে একাধিক ফ্লাইট নামলে হিমশিম খেতে হয় কর্তৃপক্ষকে। তৃতীয় টার্মিনাল হলে বছরে ২ কোটি যাত্রীকে সেবা দিতে পারবে আন্তর্জাতিক এ বিমানবন্দর।

আরও দেখুন

হিন্দুদের পাশে বিএনপির নেতাকর্মীরা ছায়া হয়ে থাকবে:দুলু

 নিজস্ব প্রতিবেদক: হিন্দুদের পাশে বিএনপির নেতাকর্মীরা ছায়া হয়ে থাকবে। হিন্দু সম্প্রদায়ের সকলে এই দেশের নাগরিক। …