শুক্রবার , মার্চ ২৯ ২০২৪
নীড় পাতা / আইন-আদালত / পুঠিয়ায় “সনি” ফিলিপসের নকল ইলেকট্রিক পণ্য তৈরি, লাখ টাকা জরিমানা

পুঠিয়ায় “সনি” ফিলিপসের নকল ইলেকট্রিক পণ্য তৈরি, লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, পুঠিয়া:
রাজশাহীর পুঠিয়া উপজেলায় তৈরি হচ্ছিলো “সনি” ফিলিপসসহ নামিদামি বিভিন্ন ব্র্যান্ডের  নকল ইলেকট্রিক পণ্য। সেগুলো দীর্ঘদিন ধরে সেখানে প্রস্তুত করে বিভিন্ন স্থানে বাজারজাত করে ভোক্তাদের সাথে প্রতারনা করে আসছিলো “টেলিভিউ ইলেকট্রনিকস” নামের একটি প্রতিষ্ঠান। 

তবে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়ে নকল পণ্য তৈরি ও প্রতারনার অপরাধে প্রতিষ্ঠানটিকে ১ লক্ষ টাকা জরিমানা করেছে। এছাড়াও ভোক্তাদের সাথে প্রতারনাসহ বিভিন্ন অনিয়মের দায়ে আরো দুটি কসমেটিকস কারখানাকে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।   

গতকাল (২৬ সেপ্টেম্বর) সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার বানেশ্বর বাজারে অবস্থিত দুটি কসমেটিকস কারখানায় এবং উপজেলার পৌর এলাকার কৃষ্ণপুর মহল্লায় ইলেকট্রিক কারখানায় পৃথক অভিযান চালিয়ে জরিমানা আদায় করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ। র‌্যাব-৫ এর সদস্যরা এ অভিযানে সহযোগীতা করেছে।

সংস্লিষ্ঠ সুত্রে জানা গেছে, পুঠিয়া পৌরসভার কৃষ্ণপুর মহল্লায় দীর্ঘদিন ধরে টেলিভিউ ইলেকটনিক্স নামের একটি কারখানায় “সনি” ফিলিপসসহ বিভিন্ন নামিদামি ব্যান্ডের বৈদ্যুতিক বাল্ব, মোবাইল চার্জারসহ বিভিন্ন নকল ইলেকট্রনিক পণ্য তৈরি ও বাজারজাত করে আসছিলো। এতে ভোক্তারা প্রতারনার স্বীকার হচ্ছিলো। প্রতারনার অভিযোগে এবং নকল পণ্য তৈরির অভিযোগে প্রতিষ্ঠানটিকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

সুত্র মতে, এছাড়াও বানেশ্বর বাজারে অবস্থিত ম্যাডোনা কসমেটিকস ও ইউসুফ কসমেটিকস নামের আরো দুটি কসমেটিকস কারখানাকে ২ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ম্যাডোনা কসমেটিকস হালাল পণ্যের মিথ্যা বিজ্ঞাপন প্রচার করলেও তার সনদ দেখাতে পারেনি এছাড়াও রং ফর্সাকরা এবং ৮ ধরণের মেছতা দূর করার বিজ্ঞাপন প্রচার করলেও এই সংক্রান্ত কোনো বৈজ্ঞানিক প্রমাণপত্র তারা দেখাতে পারেনি ফলে প্রাতষ্ঠানটিকে ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

এদিকে ইউসুফ কসমেটিকসকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। তারা লতা হারবাল ব্র্যান্ডের নকল প্রসাধনী তৈরি করে বাজারজাত করছিল। জরিমানার পাশাপাশি প্রায় লক্ষাধিক টাকার নকল প্রসাধনী এবং মোড়ক জব্দ করে সেগুলো জনসম্মুখে ধ্বংস করা হয়েছে।

অভিযানে নেতৃত্বদানকারী জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বলেন, নিয়মিত তদারকির অংশ হিসেবে মিথ্যা বিজ্ঞাপন প্রচার করে ভোক্তাদের সঙ্গে প্রতারনা, নকল পন্য উৎপাদন ও বাজারজাত করায় তিনটি প্রতিষ্ঠানকে সাড়ে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ভোক্তা অধিকার দপ্তরের এ কর্মকর্তা।

আরও দেখুন

নাটোরের নলডাঙ্গায় স্কুল ছাত্রকে কুপিয়ে হত্যা, ৪ জন আটক

নিজস্ব প্রতিবেদক: নাটোরের নলডাঙ্গায় মোঃ হিমেল হোসেন (১৫) নামে এক স্কুল ছাত্রকে বাড়ি থেকে ডেকে …