শুক্রবার , মার্চ ২৯ ২০২৪
নীড় পাতা / উত্তরবঙ্গ / পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে

পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে


নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:
বাংলাদেশ অনুন্নত দেশ থেকে উন্নত দেশের দিকে এগিয়ে যাচ্ছে। কিন্তু পিছিয়ে পড়া জনগোষ্ঠী (ক্ষুদ নৃগোষ্ঠী, দলিত, ট্রান্সজেন্ডার ও হিজড়া এবং প্রতিবন্ধী) প্রান্তিক থেকে আরও প্রান্তিক হয়ে পড়ছে। সমাজ ও রাষ্ট্রের দৃষ্টিভঙ্গির পরিবর্তন না হওয়ায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমানের উন্নতি হচ্ছে না। এই জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সবার আগে সমাজ ও রাষ্ট্রের দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। গতকাল বৃহস্পতিবার নওগাঁ সার্কিট হাউস মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েব ফাউন্ডেশন আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

দাতা সংস্থা ইউপীয় ইউনিয়ন ও ক্রিশ্চিয়ান এইডের আর্থিক ও কারিগরি সহযোগিতায় ওয়েব ফাউন্ডেশন ‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ’ প্রকল্পের অংশ হিসেবে একটি বেইজলাইন সার্ভের অবহিতকরণ সভা উপলক্ষে এই সেমিনারের আয়োজন করে। গবেষণাটিতে সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠী, দলিত, হিজড়া ও প্রতিবন্ধী জনগোষ্ঠীর মানুষ অংশ নিয়েছেন।

ক্রিশ্চিয়ান এইডের প্রকল্প কর্মকর্তা মাহেনুর চৌধুরী বর্ণার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শিহাব রায়হান, নওগাঁ জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক নূর মোহাম্মদ, নওগাঁ যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ জাভেদ ইকবাল, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা এস এম হুমায়ুন কবির প্রমুখ। সেমিনারে প্রকল্প পরিচিতি ও বেইজলাইন সার্ভে সম্পর্কে তথ্য উপস্থাপন করেন ওয়েব ফাউন্ডেশনের প্রজেক্ট কো-অর্ডিনেটর শামসুর রহমান।

সেখানে উল্লেখ করা হয়, শুধুমাত্র জাতি, ধর্ম ও গোত্র ও লিঙ্গভিত্তিক পরিচয়ের কারণে ৩৯ শতাংশ মানুষশিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও সামাজিক নিরাপত্তা পাবার ক্ষেত্রে বৈষম্যের শিকার হন। এছাড়াও ৭৯ শতাংশ ট্রান্সজেন্ডার বলেছেন তারা শারিরীক ও যৌননির্যাতনের শিকার হয়ে থাকেন। জরিপে অংশগ্রহণকারী জনগোষ্ঠী বৈষম্যের কারণে ২১ শতাংশ জনগোষ্ঠী সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচির সেবা গ্রহণ করতে পারেন না।

আরও দেখুন

নাটোরের নলডাঙ্গায় স্কুল ছাত্রকে কুপিয়ে হত্যা, ৪ জন আটক

নিজস্ব প্রতিবেদক: নাটোরের নলডাঙ্গায় মোঃ হিমেল হোসেন (১৫) নামে এক স্কুল ছাত্রকে বাড়ি থেকে ডেকে …