শুক্রবার , সেপ্টেম্বর ২০ ২০২৪
নীড় পাতা / শিরোনাম / নারী মাদকসেবীদের জীবন মান উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নারী মাদকসেবীদের জীবন মান উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের তত্ত্বাবধানে পরিচালিত “জেন্ডার-রেসপন্সিভ এন্ড ট্রান্সফরমেটিভ হার্ম রিডেকশন প্রোগ্রামিং ফর ওমেন হু আজ ড্রাগ (ডাব্লিউডাব্লিউইউডি) টু সাপোর্ট দ্যা ন্যাশনাল এইচআইভি রেসপন্স ইন বাংলাদেশ” প্রকল্পের মাঠকর্মীদের জন্য এইচআইভি-এইডস্’র ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী নারী মাদকসেবীদের জীবন মান উন্নয়নে বিভিন্ন ক্ষতি হ্রাসকরণ বিষয়ে তিন দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকার এসিডিএম প্রশিক্ষণ কেন্দ্রে ১৭-১৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কাযর্ক্রমে ডাঃ মেরী গ্লোরিয়া রোজারিও এর সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডাম স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ, সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল অব বাংলাদেশের টেকনিক্যাল এডভাইজার এজাজুল ইসলাম চৌধুরী, সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল অব বাংলাদেশের চিপ অব পার্টি ডঃ রওনাক খান, এইচআইভি এইডস কাযর্ক্রমের লাইড ডিরেক্টর জনাব ডাঃ মোঃ মাহফুজুর রহমান, সিনিয়ন ম্যানেজার সালিমা সুলতানা, ভিভ প্রকল্পের মিল অফিসার সাদী সামী।

এসময় ইকবাল মাসুদ বলেন, নারী মাকদাসক্তিদের নিয়ে শুরু হওয়া এই কাযক্রমে হার্ম রিডাকশন একটি গুরুত্বপূর্ণ কম্পনেন্ট। একজন নারী মাদকাসক্ত এবং একজন পুরুষ মাদকাসক্ত এর নিডস্ এক রকম নয়। এ কারণ  তিনি প্রচলিত হার্ম রিডাকশন কাযর্ক্রম থেকে বের হয়ে কেবলমাত্র ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী নারী মাদকসেবীদের জন্য স্বতন্ত্রভাবে হার্ম রিডাকশন করার কৌশল অবলম্বনের উপর জোর দেন।

এছাড়াও উপস্থিত অতিথিরা বলেন, আমাদের সকলের মূল উদ্দেশ্য হলো ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে এইচআইভি-এইডস নিমূল করা। এজন্য আমরা সম্মিলিতভাবে কাজ করছি। এসময় তারা প্রশিক্ষণপ্রাপ্ত মাঠকর্মীদেরকে এই কাযর্ক্রমটি দেশসেবার মনোভাব নিয়ে নিজের মত করে মাঠপর্যায়ে কাজ করার জন্য উপদেশ দেন।

প্রকল্পটিতে কৌশলগত পার্টনার হিসেবে কাজ করছে সেক্স ওয়ার্কাস নেটওয়ার্ক (এসডাব্লিউএন) অব বাংলাদেশ। এছাড়ও কেবলমাত্র ইউমেন মাদকাসক্তদের নিয়ে বাংলাদেশে প্রথমবারের মত শুরু হওয়া এই কর্মসূচীতে প্রিন্সিপাল রিসিপেন্ট হিসেবে কাজ করছে সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনাল অব বাংলাদেশ এবং অর্থায়ন করছে ভিভ হেলথ কেয়ার পজিটিভ একশন, ইউকে।

আরও দেখুন

কম শুল্ক দিয়ে পেঁয়াজ আমদানি বৃদ্ধি

পেলেও কমছে না দাম নিজস্ব প্রতিবেদক: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। প্রতিদিনে …