নীড় পাতা / জেলা জুড়ে / নাটোর সদর / নাটোরে ৫ দিন ব্যাপি চলন নাটুয়ার চতুর্থ যাত্রা উৎসব

নাটোরে ৫ দিন ব্যাপি চলন নাটুয়ার চতুর্থ যাত্রা উৎসব

নিজস্ব প্রতিবেদকঃ
নাটোরের বাগাতিপাড়া উপজেলা সংলগ্ন লালপুর উপজেলার ধুপইল শহিদ মিনার প্রাঙ্গণে শুরু হয়েছে ৫ দিন ব্যাপি চলন নাটুয়ার চতুর্থ যাত্রা উৎসব। আয়োজনের প্রথমদিন মঞ্চস্থ হয় ধুপইলের নাট্য সংগঠন চলন নাটুয়ার পরিবেশনায় যাত্রাপালা ‘মা মাটি মানুষ। গত শুক্রবার উৎসবের প্রথম দিন ভৈরব গঙ্গোপাধ্যায়ের বিখ্যাত যাত্রাপালাটি রাত সাড়ে আটটায় শুরু হয়ে চলে গভীর রাত পর্যন্ত।

শিব ঠাকুর, মহিম গাঙুলী, সাবিত্রী, অসীম, ইন্দ্র নামের চরিত্রগুলোর মাধ্যমে ফুটে ওঠে ঘটনাপ্রবাহ। ভৈরব গঙ্গোপাধ্যায়ের অনেক আগের রচনা হলেও সময় উপযোগী করে মঞ্চস্থ করা হয়। অসীমের ষড়যন্ত্রের কারণে সাবিত্রীদদের মতো নারীরা সম্ভ্রম হরায় এবং ইন্দ্রদের মতো অনেককেই দুর্নীতিবাজের খাতায় নাম লেখাতে হয়। শত প্রতিকুলতা সত্তেও শিবঠাকুররা দেশের জন্য কাজ করে, কুমুদ মুখার্জীর মতো সৎ অফিসারেরা নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে।

কাহিনিতে আরও জানা যায়, গৌরিপুরের মহিম গাঙ্গুলী নারী লোলুপ এবং দুর্নীতিগ্রস্থ সমাজপতি। তার ভাই অসীম গাঙ্গুলী আরও জঘন্য চরিত্রের। মহিম-অসীম দুই ভাই মিলে শিব ঠাকুরের ভাইকে কুমন্ত্রণা দিয়ে লোভের ফাঁদে ফেলে। শিবুর ছোটোভাই ইন্দ্রকে দিয়ে টাকা চুরি করায় আবার পুলিশকেও খবর দেয়। ইন্দ্রকে পুলিশ তুলে নিয়ে গেলে অসীম ইন্দ্রের স্ত্রী সাবিত্রীকে পতিতালয়ে বিক্রি করে দেবার ষড়যন্ত্র করে। জানতে পেরে শিব ঠাকুর তার সমুদয় জমি বিক্রির টাকা জমা দিয়ে ভাইকে ছাড়িয়ে আনে। মহিম গাঙ্গুলী নিজের ভুল স্বীকার করে গ্রামের সকলের সঙ্গে মিলেমিশে থাকার অঙ্গীকার করে।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করে আবদুল মালেক, দুলাল চৌধুরী, মানিক, লালন, বজলু মোল্লা, শহিদুল, দুলাল, নজরুল, সুকুমার, রহিম, আলী আহমেদ, ইমামুল, বিফল, মিঠু, সাদেক, খোয়াজ, সামসুল আরও অনেকে। পালাটির নির্দেশনা দেন সুজিত ঠাকুর।

দয়ারামপুর ধুপইলের বিভিন্ন শ্রেণিপেশার সাধারণ মানুষদের নিয়ে প্রতদিন অভিনয় অনুশীলন করে চলন নাটুয়া। আশেপাশের নাট্যসংগঠনগুলোকে নিয়ে চলন নাটুয়া নাটক যাত্রাকে আন্দোলন হিসেবে গ্রহণ করেছেন বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি ফারুক হোসেন। বিভিন্ন সংগঠনকে উৎসাহিত করেন তিনি। সে জন্য প্রতিবছর ধীরাজ সুর নাট্যজন সম্মাননা দিয়ে থাকেন।এছাড়া এ বছর নাট্যজন সম্মাননা দেয়া হয় নাটোরের নাট্যব্যক্তিত্ব সুবিধ কুমার মৈত্র এবং রাজশাহী কলেজের ইংরেজি বিভাগের শিক্ষক এম এ মালেক।

৫ দিন ব্যাপি চলন নাটুয়ার চতুর্থ যাত্রা উৎসব উদ্বোধনি অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন নাটোর-১ (লালপুর- বাগাতিপাড়া) আসনের সাংসদ শহিদুল ইসলাম বকুল। তিনি বলেন, স্বাধীনতা বিরোধী অপশক্তির বিরুদ্ধে চলন নাটুয়ার যাত্রা আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সাংসদ ধুপইলের নব নির্মিত মঞ্চের ‘৭১ মঞ্চ নামে’ নামকরণ করেন। অনুষ্ঠানে প্রধান আলোচক নাট্য গবেষক কাজী সাইদ হোসেন দুলাল বলেন, হাজার বছরের প্রাচীন বিনোদন যাত্রাপালা হারিয়ে যেতে বসেছে। চলন নাটুয়া দুর্দিনে লড়াই সংগ্রাম চালিয়ে যাচ্ছে। তিনি চলন নাটুয়ার আন্দোলনকে শ্রদ্ধা জানাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন এসপি আকরামুল হোসেন, বাগাতিপাড়া উপজেলা চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল, বাংলাদেশ গ্রাম থিয়েটারের ইলামিত্র অঞ্চলের সমন্বয়কারী মশগুল হোসেন ইতিসহ আরও অনেকে। উৎসবের আহ্বায়কের দায়িত্ব পালন করছেন নূরে আলম সিদ্দিকী। আয়োজকরা জানান,উৎসব চলাকালিন প্রতিরাত ৮টায় মঞ্চস্থ হবে এমন আরও যাত্রাপালা ।

আরও দেখুন

নাটোরে অনুষ্ঠিত হলো শ্রী শ্রী জগন্নাথ দেবের রথ যাত্রা

নিজস্ব প্রতিবেদক: নাটোরে অনুষ্ঠিত হলো শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। প্রতিবছরের ন্যায় এবারও নাটোর রাজবাড়ীর …