শনিবার , সেপ্টেম্বর ২৮ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / নাটোর সদর / নাটোরে বিদেশফেরত ৪জন হোম কোয়ারেন্টাইনে

নাটোরে বিদেশফেরত ৪জন হোম কোয়ারেন্টাইনে

নিজস্ব প্রতিবেদকঃ
নাটোর সদরের বিদেশ ফেরত চারজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে এই তথ্য নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডাক্তার মিজানুর রহমান।

তিনি জানান, এ পর্যন্ত বিদেশ থেকে ৬ জন ব্যক্তি নাটোরে আসার পর তাদের হোম কোয়ারেন্টাইন এ থাকার পরামর্শ দেয়া হয়েছে। এদের মধ্যে এক মাস অতিবাহিত হয়ে যাওয়ার পরে দুজনকে তাদের স্বাভাবিক চলাফেরা করার জন্য বলা হয়েছে। বাকি চারজন এখনও পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে আছেন। সিভিল সার্জন আরও জানান, যদিও বিদেশ ফেরত এই সকল ব্যক্তিদের কারো শরীরে জ্বর, সর্দি, হাঁচি, কাশি, বুক ব্যথা বা এমন কোন রকম লক্ষণ দেখা যায়নি, তার পরেও সাবধানতার কারণে তাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

সিভিল সার্জন মিজানুর রহমান আরও জানান, কোভিড-১৯ মোকাবেলার জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নাটোর আধুনিক সদর হাসপাতালে ৫শয্যাবিশিষ্ট আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। এছাড়াও নলডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও বড়াইগ্রামে নব নির্মিত ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড এর ব্যবস্থা রাখা হয়েছে। নাটোর বনবেলঘরিয়া এলাকায় ভবঘুরে আশ্রয় কেন্দ্রকেও পরিষ্কার-পরিচ্ছন্ন করে কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হয়েছে। আতঙ্কিত না হয়ে জনসাধারণকে সতর্কতা অবলম্বন করার জন্য কিছু নিয়ম মেনে চলার অনুরোধ জানান সিভিল সার্জন ডাক্তার মিজানুর রহমান।

তিনি জানান,
বাইরে থেকে এসে ভালো করে হাত সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ধুতে হবে,
হাত না ধুয়ে মুখমন্ডল স্পর্শ করা যাবে না,
কোলাকুলি এবং হ্যান্ডসেট এড়িয়ে চলতে হবে,
প্রয়োজন না থাকলে ভিড় এড়িয়ে চলতে হবে,
কাঁচা মাছ মাংস ফ্রিজে সংরক্ষণ না করে রান্না করা খাবার সংরক্ষণের জন্য পরামর্শ দিয়েছেন।
পরিষ্কার-পরিচ্ছন্ন না হয়ে কোন শিশুকে কোলে নেয়া বা আদর করা থেকে বিরত থাকতেও পরামর্শ দেন তিনি।
সর্দি জ্বর হাঁচিকাশি হলে আতঙ্কিত না হয়ে স্বাভাবিকভাবে ডাক্তারের পরামর্শমতো ঔষধ সেবন এবং বিশ্রাম নিতে হবে।

সর্বোপরি তিনি সবাইকে তথ্য দিয়ে সহযোগিতা করার বিশেষ অনুরোধ জানান।

আরও দেখুন

মহানবীকে নিয়ে কটুক্তি করায় প্রতিবাদে নন্দীগ্রাম ওলমা পরিষদের বিক্ষোভ মিছিল 

নিজস্ব প্রতিবেদক: বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) কে নিয়ে ভারতের মহারাষ্ট্রে হিন্দু পুরোহিতের কটুক্তির প্রতিবাদে বগুড়ার …