শনিবার , এপ্রিল ২০ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / গুরুদাসপুর / নাটোরে কৃষকের জমি দখল করে প্রভাবশালীর রাস্তা নির্মাণ

নাটোরে কৃষকের জমি দখল করে প্রভাবশালীর রাস্তা নির্মাণ

নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর:
নাটোরের গুরুদাসপুরে ৫জন কৃষকের পৈত্রিক সম্পত্তি দখল করে ইট ভাটার রাস্তা নির্মাণের অভিযোগ উঠেছে প্রভাবশালী ভাটা মালিক জাকের সোনারের বিরুদ্ধে। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে গুরুদাসপুর পৌরসভার চাঁচকৈড় মধ্যমপাড়া মহল্লায়।

ভুক্তভুগি ৫ জন কৃষক জিয়ারুল ইসলাম, লুৎফর মন্ডল, আজিজল মন্ডল, মেহের আলী মন্ডল ও আদম আলী মন্ডল ওই মহল্লার মৃত-ছলেমান মন্ডলের ছেলে। এ ঘটনায় পাঁচ ভাইয়ের পক্ষ থেকে মেঝো ভাই জিয়ারুল মন্ডল বাদী হয়ে গুরুদাসপুর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

কৃষক জিয়ারুল মন্ডল জানান, আমরা পাঁচ ভাই। বাবা অনেকদিন আগে মারা গিয়েছে। পৈত্রিক সূত্রে চাঁচকৈড় মৌজায় প্রায় ৫ বিঘা জমি আমরা পাঁচ ভাই পেয়েছিলাম। অন্যের জমিতে কাজ করার পাশাপাশি আমরা এই জমি গুলো চাষাবাদ করে ছেলে-মেয়েদের পড়াশোনা ও সংসার খরচ চালাই। আমার বাড়ির পাশেই প্রতিবেশি জাকের সোনারের একটি ইট ভাটা রয়েছে। সেই ভাটার ইট ও মাটি বহনের জন্য আমাদের কাছে জমি চায়। জমির ওপর দিয়ে ভাটার ইট, মাটি বহনের জন্য রাস্তা তৈরি করবে। জাকেরের প্রস্তাব প্রত্যাক্ষ্যান করার কারণে শনিবার সকাল আনুমানিক ৭টার সময় জাকের সোনার, জাহাঙ্গীর সোনার, জাহিদুল সোনার,শাকিল সোনারসহ প্রায় ৩০জন হাতে ধারালো দেশিয় অস্ত্র নিয়ে এসে আমার জমিতে রোপন করা ভুট্টা নষ্ট করে রাস্তা তৈরি করে। নিরবে তাকিয়ে দেখা ছাড়া আমাদের কিছুই করার ছিলো না।

চাঁচকৈড় মৌজার ১৬৩৩ খতিয়ানের ৪৭৯৪ দাগের সাড়ে চার শতক ধানী জমি জোড়পূর্বক দখল করে ওই রাস্তা নির্মাণ করেছে তারা। সকালে থানা পুলিশের একজন সদস্য এসে সরেজমীন করে গিয়েছে। তারপরও জোড়পূর্বক রাস্তা নির্মাণ করেছে এবং বাকি জমিগুলোও দখল করবে বলে হুমকি দিয়ে যায়।

অভিযুক্ত জাকের সোনার জানান, জমিটি মৃত-ছলেমান মন্ডলের। মৃত্যুর আগে ছলেমান মন্ডল তার দুই পক্ষের ৯ জন ছেলে ও ৬টি মেয়ে রেখে গিয়েছে। ভাটার কাজের জন্য আশপাশের প্রায় সকল জমি বছর ভিত্তিক ভাড়া নিয়েছি। মাঝখানে তাদের জমি থাকায় সেগুলোও ভাড়া চেয়েছিলাম। কিন্তু তারা ভাড়া দেয়নি। তাদের অল্প একটু জমির জন্য তো আর আমি বাকি জমিগুলো ফেলে রাখতে পারিনা। অনেক বার বলার পরেও যখন রাস্তা দিচ্ছিলোনা তখন তার দ্বিতীয় মায়ের সন্তানদের উপস্থিতিতে জমিতে রাস্তা নির্মাণ করা হয়েছে।

গুরুদাসপুর পৌরসভার ০৭নং ওয়ার্ডের স্থানীয় কাউন্সিলর মোঃ মকলেছুর রহমান মৃধা জানান, প্রভাবশালী অনেক মানুষকে দিয়ে জমিটি নেওয়ার জন্য অনেক চেষ্টা করেছে জাকের সোনার ওই কৃষকদের কাছ থেকে। প্রকৃতপক্ষে ওই জমির মালিক মৃত-ছলেমান মন্ডলের ছেলেরা। জাকের সোনার প্রভাশালী হওয়ায় জোড়পূর্বক জমিটি দখল করে রাস্তা নির্মাণ করেছে।

এ বিষয়ে গুরুদাসপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আব্দুল মতিন জানান, এ সংক্রান্ত একটি অভিযোগ পাওয়ার পরপরই থানা থেকে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিলো। তবে জমিজমা সংক্রান্ত বিষয়ে আদালত সঠিক সিদ্ধান্ত দিতে পারবেন।

আরও দেখুন

২৪ ঘন্টা পেরিয়ে গেলেও এখন পর্যন্ত পরিচয় পাওয়া যায়নি ট্রেনের ইঞ্জিনের হুকে ঝুলে ছিল নারীর মরদেহ

নিজস্ব প্রতিবেদক,হিলি :দিনাজপুরের হিলি রেলস্টেশনে পঞ্চগড় থেকে ছেড়ে আসা ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনের সামনে …