শনিবার , এপ্রিল ২০ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরে ইএসডিপি ও বিডা’র উদ্যোক্তাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

নাটোরে ইএসডিপি ও বিডা’র উদ্যোক্তাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
নাটোরে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প (ইএসডিপি) এর প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে শহরের বড়হরিশপুর এলাকায় অবস্থিত উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তা কেন্দ্রে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তা কেন্দ্র, নাটোরের প্রশিক্ষণ সন্ময়ক ইমরান হোসেনের সভাপতিত্বে ও সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের পরিচালক ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের (উপ-সচিব) আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান। 
 
এসময় উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তা কেন্দ্র নাটোর থেকে প্রশিক্ষন প্রাপ্ত সফল নারী উদ্যোক্তা ব্লু-আইজ এর কর্ণধর মেহনাজ মালা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে নারীদের আত্ন কর্মসংস্থানের জন্য এমন প্রশিক্ষণ আমার জীবন বদল দিয়েছে। আমি এখানে প্রশিক্ষণ নিয়ে যেমন নিজেরসহ বেকার নারীদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পেরেছি।

উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তা কেন্দ্র নাটোর থেকে প্রশিক্ষণ নিয়ে আরও একজন উদ্যোক্তা মোস্তাফিজুর রহমান টুটুল জানান, বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত কোভিড-১৯ প্রতিরোধে রোগ প্রতিরোধ সক্ষমতা অর্জনে বিশুদ্ধ খাদ্য গ্রহন জরুরি হয়ে দাড়িয়েছে।

“অর্গানিক পল্লী” নামের একটি ই-কমার্স সাইটের মাধ্যমে পল্লী এলাকার বিষমুক্ত ফল ও সবজি নিজে উৎপাদন করে বা নিরাপদ উৎপাদকের নিকট থেকে নিয়ে ভোক্তাদের দোড়গোড়ায় পৌছে দিচ্ছেন। অর্গানিক পল্লীতে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে যান্ত্রিক ও সনাতন ব্যবস্থায় ঢেঁকি স্থাপন করে, ঢেঁকি ছাঁটা চাল উৎপাদন করে ভোক্তাদের পুষ্টি চাহিদার যোগান দিচ্ছে। কল্যাণমুখি বর্তমান সরকারের এমন উদ্যোগ বেকার যুবক-যুবতিদের চাকুরির পেছনে না ছুটে আত্ন কর্মসংস্থানের অনুপ্রেরণা যোগাবে।

এ সময় ইএসডিপি চাপাই নবাবগঞ্জের প্রশিক্ষণ সন্ময়ক এসএ সাফি বলেন, নাটোরসহ দেশের উত্তরাঞ্চল আগামীতে উদ্যোক্তাদের নগরী হতে যাচ্ছে। উদ্যোক্তা তৈরিতে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের বিরাট বড় ভূমিকা রয়েছে। বর্তমান সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কভিডের এই সময়ে দেশের বেকার যুব-যুবতিদের আত্ন কর্মসংস্থানের জন্য এমন প্রশিক্ষণ দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে এগিয়ে নেবে। এ কারণেই সরকার উদ্যোক্তা তৈরিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ও প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক তারুণ্যের উন্নয়নে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছেন।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে উপ-সচিব আবুল খায়ের মোহাম্মদ হাফিজুল্লাহ খান বলেন, বিডা উদ্যোক্তাদের একটি প্ল্যাটফরম তৈরি করে দিচ্ছে, লিঙ্ক তৈরি করে দিচ্ছে। তারা উদ্যোক্তাদের শুধু প্রশিক্ষণই দিচ্ছে না। উদ্যোক্তাকে প্রতিষ্ঠিত করতে সবরকম সুবিধা দিয়ে যাচ্ছে। বিডা উদ্যোক্তাদের জন্য খুব দ্রুতই বিনা জামানতে স্বল্পসুদে ঋনের ব্যবস্থা করা হবে বলে জানানো হয়। এছাড়া অল্প কিছুদিনের মধ্যে একটি ই-কর্মাস সাইডের মাধ্যমে দেশের সকল প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাত কারণের জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও দেখুন

২৪ ঘন্টা পেরিয়ে গেলেও এখন পর্যন্ত পরিচয় পাওয়া যায়নি ট্রেনের ইঞ্জিনের হুকে ঝুলে ছিল নারীর মরদেহ

নিজস্ব প্রতিবেদক,হিলি :দিনাজপুরের হিলি রেলস্টেশনে পঞ্চগড় থেকে ছেড়ে আসা ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনের সামনে …