শুক্রবার , মার্চ ২৯ ২০২৪
নীড় পাতা / আইন-আদালত / নাটোরের নলডাঙ্গায় সরকারি কর্মকর্তাদের সাথে অ্যাভোকেসি প্ল্যাটফর্মের মত বিনিময় সভা অনুষ্ঠিত

নাটোরের নলডাঙ্গায় সরকারি কর্মকর্তাদের সাথে অ্যাভোকেসি প্ল্যাটফর্মের মত বিনিময় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, নলডাঙ্গা

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দলিত জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠা, সচেতনতা সৃষ্টি, সরকারি বিভিন্ন দপ্তরের সাথে সংলাপ, বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলাসহ বিভিন্ন ইস্যুকে সামনে রেখে নাটোরের নলডাঙ্গায় সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেছে অ্যাডভোকেসি প্লাটফরম।

বুধবার সকাল ১১টায় উপজেলা পরিষদের সভাকক্ষে নেটওয়ার্কিং ফর ইনক্লুশান এন্ড এমপাওয়ারমেন্ট অব দলিত’স এন্ড নৃতাত্তি¡ক ইন দি নর্থ-ওয়েস্ট অব বাংলাদেশ প্রকল্পের উদ্যোগে ও নেটওয়ার্ক অফ নন-মেইনস্ট্রেমড মারজিনালাইজ কমিউনিটিজ’র(এনএনএমসি) নলডাঙ্গা উপজেলা অ্যাডভোকেসি প্লাটফর্মের আয়োজনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

প্লাটফর্মের সভাপতি সাংবাদিক রানা আহমেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্তকর্তা সাকিব আল রাব্বি। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জেলা অ্যাডভোকেসি প্লাটফর্মের সাধারণ সম্পাদক ও সাংবাদিক কালিদাস রায়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এনএনএমসি’র কো-অর্ডিনেটর নূর আলম শুভ, প্লাটফর্মের রাজশাহী বিভাগীয় অ্যাডভোকেসি অফিসার শফিকুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, নলডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(তদন্ত) উজ্জ্বল হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা আমিনুল ইসলাম, বিপ্রবেলঘরিয়া ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিন, প্রধান শিক্ষক এস এম ফকরুদ্দিন ফুটু প্রমূখ। এসময় বক্তারা বলেন, নলডাঙ্গা উপজেলা অ্যাডভোকেসি প্লাটফরম ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দলিত জনগোষ্ঠীর অধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টি, নায্য অধিকাওে প্রবেশগম্যতা তৈরীর লক্ষ্যে সরকারি-বেসরকারি বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে সংলাপ, কার্যকর সম্পর্ক তৈরী, বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলাসহ ইস্যুভিত্তি¡ক মানববন্ধন, সংবাদ সম্মেলন ও জাতীয় পর্যায়ে কাজ করে যাচ্ছে। পরে প্লাটফর্মের নের্তৃবৃন্দরা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দলিতদের মাঝে বিদ্যমান নানাবিধ চ্যালেঞ্জ এবং উত্তরণের লক্ষ্যে করণীয় বেশ কিছু সুপারিশ তুলে ধরেন।

এছাড়া, আদিবাসীদের উন্নয়নের জন্য উপজেলা থেকে প্রায় ১ কোটি ৭৮ লক্ষ টাকার চাহিদা পত্র পাঠানো হয়েছে। যদি সেটি পাশ হয় তবে, উপজেলায় আদিবাসীদের ৮০% সমস্যার সমাধান সম্ভব বলে জানান বক্তারা।

আরও দেখুন

নাটোরে দুই মুরগি বিক্রেতাকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক : নাটোরের দুই মুরগি বিক্রেতাকে ২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালতের বিচারক …