মঙ্গলবার , এপ্রিল ১৬ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরের নলডাঙ্গায় দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ পিতলের রথযাত্রা উৎসব শুরু

নাটোরের নলডাঙ্গায় দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ পিতলের রথযাত্রা উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক, নলডাঙ্গা
নাটোরের নলডাঙ্গা উপজেলার মাধনগরে শ্রী শ্রী মদন মহন দেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে। বৃস্পতিবার বিকাল সাড়ে ৩ টার দিকে উপজেলার পশ্চিম মাধনগরে মদন মহন মন্দিরে বিপুল উৎসাহ উদ্দীপনায় এই রথ যাত্রা অনুষ্ঠিত হচ্ছে। দেড়শো বছরের পুরানো এবং দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ঐতিহ্যবাহী পিতলের রথযাত্রা উৎসব হাজারোও সনাতন ধর্মাবলম্বীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে। হাজারো ভক্তরা রশি টেনে এর সুচনা করে। এ উপলক্ষে মেলা বসেছে রথবাড়ী এলাকায়। আগামী ১২ জুলাই শুক্রবার শ্রী শ্রী মদন মহন দেবের প্রত্যার্বনের উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।

মন্দির কমিটি ও স্থানীয়রা জানান,বৃস্পতিবার দুপুর ২টার দিকে উপজেলার পশ্চিম মাধনগর শ্রী শ্রী মদন মহন দেবের মন্দির থেকে রথযাত্রা উৎসব শুরু হয়। দক্ষিন এশিয়ার সর্ববৃহৎ দেড়শো বছরের পুরানো ঐতিহ্যবাহি ১২ চাকার পিতলের তৈরি রথযাত্রায় বিপুল উৎসাহ উদ্দীপনায় আশে পাশের জেলা ও উপজেলার হাজার হাজার সনাতন ধর্মাবলম্বীর সকল বয়সী মানুষ অংশ নেয়।

মন্দির কমিটির সভাপতি পিন্টু অধিকারী জানান,১৮৬৭ সালে নাটোরের জমিদার যামিনী সুন্দরী নলডাঙ্গার মাধনগরে শ্রী শ্রী মদন মহন মন্দিরে ২৫ ফুট উচুঁ, ১২টি কোণের এই রথে ১২টি চাকা ১২টি পাতি ১২টি গেট ও ১১২টি পিলারের দিয়ে পিতলের রথ তৈরি করেন। তাদের জানামতে পিতলের এই রথ দেশের একমাত্র ও দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ।

আরও দেখুন

নাটোরে প্রতিপক্ষের চাপাতির আঘাতে নিহত এক আহত দুই

নিজস্ব প্রতিবেদক: নাটোরে প্রতিপক্ষের চাপাতির আঘাতে শিহাব হোসেন শিশির (৩০) নামের একজন নিহত হয়েছে। এ …