বৃহস্পতিবার , এপ্রিল ২৫ ২০২৪
নীড় পাতা / সাহিত্য ও সংস্কৃতি / ইতিহাস ও ঐতিহ্য / চাঁপাইনবাবগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

চাঁপাইনবাবগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
গ্রাম বাংলা ঐহিত্যবাহী খেলার নাম ঘোড়া দৌড় অন্যতম। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঘুঘুডিমা ফুটবল মাঠে হয়েছে ঘোড় দৌড় প্রতিযোগিতা। হাজারো দর্শক এই খেলা উপভোগ করেন। ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দুপুরের পর থেকেই শিশু-কিশোর ও বিভিন্ন বয়সী নারী-পুরুষের ঢল নামে।

এসময় মাঠের চারিদিকে থাকা হাজার হাজার দর্শক শ্রোতা করতালির মাধ্যমে তাদেরকে উৎসাহ দিয়ে এক মনমুগ্ধকর পরিবশের সৃষ্টি করে। আর আয়োজক এবং স্থানীয়  জনপ্রতিনিধির দাবী, গ্রাম-বাংলার হারিয়ে যাওয়া খেলাগুলো নিয়ে প্রতিবছর খেলার আয়োজন করবেন। ঘুঘুডিমা ফুটবল মাঠে বিভিন্ন জেলার প্রায় ৪৪টি ঘোড়া প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন। করোনাই বাইরে বিনোদনের কোন ব্যবস্থা না থাকায় পরিবার পরিজন নিয়ে ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখে খুশি অনেকেই। আর এ ধরণের আয়োজনের জন্য আয়োজন কমিটিকে ধন্যবাদ জানান দর্শনার্থীরা। দর্শনার্থীদের দাবি গ্রাম বাংলার ঐতিহ্যবাহি ঘোড়া দৌড় প্রতিযোগিতা প্রতিবছর হবে।

প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীরা জানান, ঘুঘুডিমা ফুটবল মাঠে ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করতে পারায় খুশি আমরা। আমরা সাধারণ মানুষের ঘোড়া দৌড়া প্রতিযোগিতা দেখিয়ে আনন্দ দিয়ে থাকি। আর সরকারের সহযোগিতাও চেয়েছেন অন্য সদস্যরা।

আর আয়োজক কমিটির সভাপতি নাসরিন আকতার জানান, দর্শকদের বিনোদনের জন্য প্রতিবছর এই ঘোড়া দৌড় প্রতিযোগিতা আয়োজন হবে।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম জানান, সদর উপজেলা পরিষদের পক্ষ থেকে করোনাকালে সামাজিক দূরত্ব বাজায় রেখে প্রতিটি গ্রামে ঐতিহ্যবাহি খেলাগুলো বিনোদন জন্য চালুর করা হবে।

ঘুঘুডিমা যুব সংঘের আয়োজনে ঐতিহ্যবাহি ঘোড়া দৌড় প্রতিযোগিতায় প্রথম পুরস্কার একটি রঙ্গিন এলইডি টিভি ও দ্বিতীয় পুরস্কার একটি ১৪ ইঞ্চির রঙ্গিন টেলিভিশ বিজয়ীদের হাতে তুলে দেন অতিথিরা।

গতকাল রবিবার (৩ জানুয়ারী) বিকেল সাড়ে ৪ টার দিকে ঘুঘুডিমা যুব সংঘ ক্লাবের আয়োজনে ঘুঘুডিমা ফুটবল মাঠে ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন, গোবরাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসজাদুর রহমান মান্নু, প্যানেল চেয়ারম্যান তাসেম আলী, সাবেক চেয়ারম্যান আরাফুল ইসলাম আজিজি, সমাজসেবক রবিউল ইসলাম টিপুসহ প্রমুখ।

আরও দেখুন

বাগাতিপাড়ায় বৃষ্টির জন্য নামাজ আদায়

নিজস্ব প্রতিবেদক:নাটোরের বাগাতিপাড়ায় তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির প্রার্থনায় দুটি স্থানে নামাজ আদায় করেছেন …