রবিবার , সেপ্টেম্বর ২৯ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / চলনবিল-হালতি বিলে চলছে বোরো ধান কেটে ঘরে তোলার ধুম

চলনবিল-হালতি বিলে চলছে বোরো ধান কেটে ঘরে তোলার ধুম

নিজস্ব প্রতিবেদক:

নাটোরের চলনবিল-হালতি বিলে চলছে পূরো দমে বোরো ধান কাটার ধুম। ভোরের আলো ফোটার পর থেকে সূর্য অস্ত যাওয়া পর্যন্ত কৃষক আর কৃষি শ্রমিকদের ব্যাস্ততায় মুখর বিলের মানুষ। এবার ফলন ভালো হওয়ায় কৃষকের ঘরে ঘরে চলছে আনন্দের আমেজ। যেনো রং লেগেছে নাটোরের চলনবিল,হালতি বিলে।

বিল জুড়ে কৃষক আর কৃষি শ্রমিকদের বোরো ধান কেটে ঘরে তোলার কর্মযজ্ঞে মনে হওয়ার উপায় নেই যে বৈশাখের তপ্ত রোদে পুড়ছে জনপদ। বরং খরতাপকে আশির্বাদ বানিয়ে বৃষ্টি আসার আগেই মাঠের পাকা ধান গোলায় ভরতে ব্যস্ত কৃষক। ভোরের আলো ফোটার পর যে যার মত নেমে পড়ছেন মাঠে। কোথাও কৃষি শ্রমিকরা ধান কাটছেন কাস্তে হাতে। কোথাও চলছে যন্ত্রের মাধ্যমে ধান কাটার কাজ। মাঝে মাঝে বিরতি,পানাহার।এর পর বিকাল থেকে শুরু মাঠ থেকে ধান তুলে খোলায় এনে মাড়াই এবং বস্তা ও গোলায় ভরার কাজ। আবহাওয়া অনুকূলে থাকায় এবার নাটোরের বিলাঞ্চলে বোরোর ভালো ফলন হয়েছে।

বাজারে দামও ভালো। কৃষকরা জুবায়ের হোসেন,ফারুক প্রাং বলেন,তবে অতিরিক্ত খরার কারণে কিছু ফলন কমও হয়েছে বলেন কৃষকরা। তবুও সব মিলিয়ে খুশিতে কৃষক। আবার মজুড়ি হিসাবে বাড়তি ধান পেয়ে খুশি বিভিন্ন জেলা থেকে ধান কাটতে আসা কৃষি শ্রমিকরাও। চলনবিল-হালতি বিল সহ নাটোর জেলায় বোরো ধান কাটার উৎসব শুরু হয়েছে জানিয়ে এবারের ভালো ফলনে খুশি কৃষি বিভাগও।

তারা পরামর্শ দিচ্ছেন প্রাকৃতিক দুর্যোগের আগেই কৃষক যাতে দ্রুত ফসল ঘরে তুলতে পারে। নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ- পরিচালক আব্দুল ওয়াদুদ জানান,এবছর নাটোর জেলায় প্রায় ৬১ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। যা থেকে প্রায় সোয়া ৪ লাখ মেট্রিক টন ধান উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ। এর মধ্যে অর্ধেকই উদ্বৃত্ত।

আরও দেখুন

নাটোরে সিংড়ায় সংখ্যালঘুদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: নাটোরে সিংড়ায় সংখ্যালঘু নারীকে ধর্ষণ, নির্যাতন চাঁদাবাজি বন্ধের প্রতিবাদে ও ধর্ষককে গ্রেফতারের দাবিতে …