মঙ্গলবার , এপ্রিল ২৩ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / গুরুদাসপুর / চলনবিল রক্ষা না হলে দেশের অর্থনীতি ধ্বংস হবে – বাপা’র সম্পাদক জামিল

চলনবিল রক্ষা না হলে দেশের অর্থনীতি ধ্বংস হবে – বাপা’র সম্পাদক জামিল


নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর:
চলনবিল অধ্যুষিত ৫ জেলার ৫০জন পরিবেশ কর্মী নিয়ে নাটোরের গুরুদাসপুরে অনুষ্ঠিত হয়েছে চলনবিল বিষয়ক সাংগঠনিক সভা। উপজেলার রানীগ্রাম আরডিও পলিটেকনিক ইনস্টিটিউটে গত শনিবার দিনব্যাপী ওইসভা হয়। এতে সভাপতিত্ব করেন চলনবিল রক্ষা আন্দোলন জাতীয় কমিটির সভাপতি আফজাল হোসেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, চলনবিলকে রক্ষা করতে না পারলে দেশে অর্থনৈতিক বিপর্যয় ঘটবে। কারণ শ্যামলের চলনবিলের ওপর রেল লাইন হয়েছে। সড়ক-মহাসড়ক হয়েছে। ফারাক্কা বাঁধ, চারঘাট সুইচগেট, দখল-দূষণ, অসংখ্য পুকুর খনন ও সর্বশেষ ডেল্টা প্লানের নামে চলনবিলকে ধ্বংসের দ্বারপ্রান্তে নেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, উন্নত দেশগুলোতে পরিবেশ বনাঞ্চল ও জলাশয় রক্ষায় ফ্লাইওভার করা হলেও আমাদের দেশের হাওর বিলগুলোর ওপর ফ্লাইওভার না করে উন্নয়নের নামে খন্ড-বিখন্ড করা হচ্ছে। তাই নদী, খাল-বিল বাঁচাতে স্থানীয় ইস্যুভিত্তিক আন্দোলনের সাথে চলনবিলকে সংযুক্ত রাখতে হবে বলে মনে করেন প্রধান অতিথি। এ সময় চলনবিলের বর্তমান অবস্থা ও করণীয় বিষয়ে মূল প্রতিবেদন উপস্থাপন করেন চলনবিল রক্ষা আন্দোলনের সদস্য সচিব মিজানুর রহমান।

সভায় আরো বক্তব্য রাখেন, চারঘাট উপজেলার পরিবেশবাদী আবুল কালাম আজাদ, বাঘার ফরজ আলী, সিংড়ার ডেইজি আহমেদ, বাগাতিপাড়ার আব্দুল করিম, তাড়াশের আব্দুর রাজ্জাক রাজু, বড়াইগ্রামের অধ্যাপক আমিনুল হক মতিন ও ডি,এম আলম, গুরুদাসপুরের এম এম আলী আককাছ, চাটমোহরের কেএম বেলাল হোসেন, ফরিদপুরের আব্দুল হাই, উল্লাপাড়ার এ আর জাহাঙ্গীর, অধ্যক্ষ খায়রুল ইসলাম, গুলশানারা লিপি।

আরও দেখুন

বড়াইগ্রামে হিট স্ট্রোকে জমিতেই কৃষকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: নাটোরের বড়াইগ্রামে দুপুরের তীব্র দাপদাহের মধ্যে কৃষি জমিতে কাজ করতে গিয়ে এক কৃষকের …