মঙ্গলবার , এপ্রিল ২৩ ২০২৪
নীড় পাতা / কৃষি / চলনবিলে ধান বহনে পলিথিনের নৌকার ব্যবহার

চলনবিলে ধান বহনে পলিথিনের নৌকার ব্যবহার


নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর:
আকস্মিক বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলের পানিতে চলনবিল অধ্যুষিত নাটোরের গুরুদাসপুরের নিম্নাঞ্চলে বেড়েই চলেছে পানি। এতে দেখা দিয়েছে বোরো ফসল তলিয়ে যাওয়ার শঙ্কা। ইতিমধ্যে প্রায় জমিতেই হাটু পানি দেখা দিয়েছে। তাই জমির ধান কাটতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। তবে পরিবহনের জন্য প্রয়োজন অনুযায়ী পর্যাপ্ত নৌকা না থাকায় অনেকটাই বেড়েছে নৌকার ভাড়া ও খরচ। তাই খরচ কমাতে বিশেষ পদ্ধতিতে তৈরি পলিথিনের নৌকায় ধান বহন করছেন কৃষকরা।

উপজেলার চলনবিলের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, খরচ কমাতে অনেক কৃষক পলিথিনের নৌকায় ধান বহন করছেন। পলিথিনের একপাশ বেঁধে অপর পাশ দিয়ে বায়ু প্রবেশ করিয়ে তৈরি করা হয়েছে এসব নৌকা। এসব নৌকা তৈরিতে খরচ হয়েছে ৭০০-৮০০ টাকা। যা অনেকটাই সাশ্রয়ী।

উপজেলার পিপলার কৃষক আশরাফ আলী জানান, নৌকার দুশ্চিন্তা দূর হয়েছে। পলিব্যাগের এই নৌকায় জমির ধান বহন করছেন তারা। এতে অনেকটাই খরচ কমেছে বলে জানান তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা হারুনর রশিদ বলেন, ১০০ বিঘা জমিতে শুধু ব্রি-২৯ জাতীয় ধান কাটা বাকি রয়েছে। দ্রুত ধান কাটা শেষ করতে ও খরচ কমাতে ১৫ টি ধানকাটার মেশিন (কম্বাইন্ড হারভেষ্টার) মাঠে নামানো হয়েছে। অল্প সময়ের মধ্যেই ধান কাটা সম্পন্ন হবে বলে আশা করেন তিনি।

আরও দেখুন

বাগাতিপাড়ায় গৃহবধূর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়া: নাটোরের বাগাতিপাড়ায় শিউলি  খাতুন (৩০) নামে এক গৃহবধূ গলায় রশি পেঁচিয়ে আত্মহত্যা …