শনিবার , অক্টোবর ৫ ২০২৪
নীড় পাতা / কৃষি / গুরুদাসপুরে এক বোটায় ১৮টি লাউ

গুরুদাসপুরে এক বোটায় ১৮টি লাউ


নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর:

নাটোরের গুরুদাসপুরে আফতাব সরদার নামে স্থানীয় এক চাষির লাউ গাছের এক বোটায় ১৮টি লাউ ধরেছে। লাউয়ের ভাল ফলনের জন্য উপজেলা কৃষি কর্মকর্তাকে জানালে কৃষি কর্মকর্তা মো. হারুনর রশিদের নির্দেশে বুধবার সকালে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সরেজমিনে গিয়ে ওই লাউগাছ পরিদর্শন করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পৌর সদরের খামারনাচকৈড় মহল্লায় আফতাব সরদারের রোপনকৃত লাউ গাছটি বড় হয়ে বাড়ির আঙ্গিনাজুড়ে ছড়িয়ে পড়েছে। মাচায় ছোট-বড় লাউয়ের জালিগুলো বোটায় বোটায় ঝুলছে। লাউ গাছটির এক বোটাতেই ১৮টি লাউ ধরেছে। এরমধ্যে ছোট লাউগুলো বড় হতে শুরু করেছে। লাউ ও লাউগাছ দেখতে বিভিন্ন এলাকার মানুষ প্রতিদিন চাষী আফতাবের বাড়িতে ভিড় করছেন।

লাউচাষী আফতাব সরদার বলেন, গেল ফাল্গুন মাসে বাজার থেকে জাতি লাউ গাছের বীজ কিনে বাড়ির আঙ্গিনায় রোপণ করি। ১৫ দিন পরপর লাউ গাছের গড়ায় বাড়ির গরুর গবর থেকে তৈরি জৈবসার দেওয়া হয়েছে। এখন পর্যন্ত একটি লাউও নষ্ট হয়নি। অন্যকোনো সার বা কীটনাশক লাউগাছে না প্রয়োগ করেও বাম্পার ফলন হয়েছে বলে জানান তিনি।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, সরেজিমনে গিয়ে ব্যতিক্রমী ওই লাউগাছ পরিদর্শন করেছি। এক বোটাতেই ১৮টি লাউ বড় হচ্ছে। লাউগলো কেমন হবে তা দেখতে লাউগুলো পর্যবেক্ষনে রাখা হচ্ছে।

আরও দেখুন

নানা কর্মসূচীর মধ্যদিয়ে বড়াইগ্রামে বিশ্ব শিক্ষক দিবস পালিত 

  নিজস্ব প্রতিবেদক: শিক্ষকের কন্ঠস্বর, শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরের বড়াইগ্রামে …