নীড় পাতা / জেলা জুড়ে / গুরুদাসপুর / গুরুদাসপুরে ইউএনও’র হস্তক্ষেপে ২ হাজার বিঘা কৃষিজমির ফসল রক্ষা

গুরুদাসপুরে ইউএনও’র হস্তক্ষেপে ২ হাজার বিঘা কৃষিজমির ফসল রক্ষা

নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর:
অবশেষে নাটোরের গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়নের কোলাকান্তনগর ও কুমরাগাড়ী বিলের কৃষি জমিগুলোর জলাবদ্ধতা নিরসনে জলার বাধ অপসারণ করে পানি নিস্কাশনের ব্যবস্থা করেছেন ইউএনও মো. তমাল হোসেন। এতে জলাবদ্ধতার শিকার হওয়া ২ হাজার বিঘারও বেশি জমির ফসল উৎপাদন নিশ্চিত হয়েছে। গত মঙ্গলবার ও বুধবার দিনভর ১০ জন শ্রমিক ওই বাধ কাটার কাজ করেন। এতে কৃষকদেরও দুশ্চিন্তা থেকে মুক্তি মিলেছে।

জলাবদ্ধতায় ভুক্তভোগী কৃষক সফিন মন্ডল, আবুল সরকার, আলম শেখ, হানিফ, খোরশেদুল, পোলান প্রমাণিক, ডা. নজরুল ইসলামসহ বেশ কয়েকজন জানান, জমিগুলোতে খাদ্যশস্য ২৯, ৩৮ ও ৪৮ জাতের ধানসহ ভুট্টা এবং বেগুন, কড়লা, বটবটি, শসা, কাঁকড়ইল, মিষ্টিকুমড়াসহ সব ধরণের শাকসবজির উৎপাদন হচ্ছে। তাছাড়া কুমরাগাড়ী বিল থেকে নন্দকুজা নদী পর্যন্ত প্রায় ১ হাজার ফিট দৈর্ঘ্যের এই জলাটি পাকিস্তান আমল থেকে পানি নিস্কাশনের কাজে ব্যবহৃত হয়ে আসছে। করিম মোল্লা বাধ দিয়ে জলাটি বন্ধ করে ঘর নির্মান করায় জমির ফসল জলাবদ্ধতার শিকার হয়।

ফসল রক্ষার্থে এনং কৃষকদের দাবির প্রেক্ষিতে ইউপি চেয়ারম্যান মো. আলাল উদ্দিন ভুট্টুর সহযোগিতায় ওই বাধ কেটে পানি নিস্কাশন করার জন্য নির্দেশ দেন ইউএনও মো. তমাল হোসেন। আজ বৃহস্পতিবার জলাবদ্ধ ওই ২ হাজার বিঘা কৃষি জমির পানি সম্পূর্ণ নিষ্কাসিত হয়েছে।

আরও দেখুন

নাটোর জেলা আইনজীবি সহকারী সমিতির সভাপতি রানা, সম্পাদক ফরিদ

নিজস্ব প্রতিবেদক: সিংড়া (নাটোর) নাটোর জেলা আইনজীবী সহকারী সমিতির দ্বি-বার্ষিক নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন …