শুক্রবার , মার্চ ২৯ ২০২৪
নীড় পাতা / উন্নয়ন বার্তা / খুমেকে দ্বিতীয় লিকুইড অক্সিজেন ট্যাংক চালু

খুমেকে দ্বিতীয় লিকুইড অক্সিজেন ট্যাংক চালু

নিউজ ডেস্ক:
অবশেষে চালু হলো খুলনা মেডিকেল কলেজের ডেডিকেটেড করোনা হাসপাতালের জন্য স্থাপিত দ্বিতীয় লিকুইড অক্সিজেন ট্যাংক। বুধবার রাত সাড়ে ১২টায় ট্যাংকে অক্সিজেন পূর্ণ করা হয়। ফলে হাসপাতালে অক্সিজেন সংকট ও রোগীদের দুর্ভোগ কমবে।

হাসপাতাল সূত্র জানায়, ১৩০ শয্যার খুলনা ডেডিকেটেড করোনা হাসপাতালে রোগী চিকিৎসাধীন থাকেন প্রায় ২০০ জন। এর মধ্যে মাত্র ৭৩ জনকে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট থেকে অক্সিজেন সরবরাহ করা হয়। বাকি রোগীদের অক্সিজেন দেওয়া হয় সিলিন্ডারের মাধ্যমে। ফলে হাসপাতালে অক্সিজেন সংকট লেগেই থাকে। এ সংকট দূর করতে গত মার্চ মাসে দ্বিতীয় অক্সিজেন ট্যাংকটি এনে হাসপাতালের সামনে ফেলে রাখা হয়। পরে মে মাসে সেটি স্থাপন করা হয়। কিন্তু প্ল্যান্টটি চালু করা যায়নি। বুধবার রাতে প্ল্যান্টটি চালু হয়েছে।

করোনা ডেডিকেটেড হাসপাতালের আইসিইউ’র ইনচার্জ ডা. দিলীপ কুমার কুণ্ডু বলেন, নতুন প্ল্যান্ট দিয়ে রোগীদের নিরবিচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. রবিউল হাসান বলেন, এখন থেকে হাসপাতালে ১০ হাজার লিটার করে দুটি ট্যাংক দিয়ে সেন্ট্রাল লাইনের মাধ্যমে রোগীদের অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে। একটি ট্যাংক কোনো কারণে বন্ধ হলেও অন্যটি বিকল্প হিসেবে চালানো যাবে। এতে করে রোগীদের আর অক্সিজেন সংকটে ভুগতে হবে না।

আরও দেখুন

নাটোরের নলডাঙ্গায় স্কুল ছাত্রকে কুপিয়ে হত্যা, ৪ জন আটক

নিজস্ব প্রতিবেদক: নাটোরের নলডাঙ্গায় মোঃ হিমেল হোসেন (১৫) নামে এক স্কুল ছাত্রকে বাড়ি থেকে ডেকে …