শনিবার , সেপ্টেম্বর ২৮ ২০২৪
নীড় পাতা / স্বাস্থ্য / করোনা / কলেজে ভর্তির উপবৃত্তিসহ জমানো টাকা করোনা তহবিলে দিল এক শিক্ষার্থী

কলেজে ভর্তির উপবৃত্তিসহ জমানো টাকা করোনা তহবিলে দিল এক শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়া:
নাটোরের বাগাতিপাড়া উপজেলার চকতকিনগর গ্রামের শিক্ষার্থী আল আমীন। সে এবারের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছে। বাবা দিনমুজুর মোজাম্মেল হক এবং মা গৃহিনী। বিভিন্ন শ্রেণীতে পাওয়া শিক্ষা উপবৃত্তির এবং টিউশনি করে জমিয়েছিল ১০ হাজার টাকা। ওই টাকা দিয়ে ভাল কলেজে ভর্তি এবং পরের শ্রেনীর পড়ালেখার খরচ চালাতে চেয়েছিল সে। কিন্তু ভর্তির খরচের টাকার কথা চিন্তা না করে করোনা ভাইরাসের কারনে সৃষ্ট দূর্যোগে মানুষের সহায়তার জন্য সে ওই টাকা দান করেছে করোনা তহবিলে।

মঙ্গলবার বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রিয়াংকা দেবীর হাতে ওই টাকা তুলে দেয় আল আমীন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মহামারী দূর্যোগ করোনা পরিস্থিতিতে কর্মহীন দুস্থ-অসহায় মানুষকে সরকারি ও বেসরকারি উদ্যোগে খাদ্যসহায়তা দেয়ার লক্ষ্যে করোনা তহবিল গঠণ করেছে উপজেলা প্রশাসন। বিভিন্ন দানশীল ব্যক্তি বা প্রতিষ্ঠান ওই তহবিলে নিজেদের সাধ্যমত সহায়তা দিয়েছেন। মঙ্গলবার দিনমুজুর বাবার ছেলে আল আমীন তার শিক্ষাবৃত্তির ও টিউশনি করে জমানো ১০ হাজার টাকা করোনা তহবিলে জমা দিয়েছে।

আল আমীন জানায়, দরিদ্র দিনমুজুর বাবার পক্ষে তার শিক্ষা ব্যয় বহন করা সম্ভব নয়। তাই বিভিন্ন শ্রেণীতে পাওয়া শিক্ষা উপবৃত্তির টাকা একটু একটু করে জমায় সে। এর সাথে টিউশনি করে মোট ১০ হাজার টাকা জমিয়েছিল। ভাল কলেজে ভর্তির জন্য এবং ভর্তির পর পড়ালেখার খরচ চালানোর জন্য এই টাকা ব্যবহার করতে চেয়েছিল সে। কিন্তু করোনার কারনে অনেক মানুষ কষ্ট করছে। তাই বর্তমান পরিস্থিতিতে মানুষের কষ্টের কথা মাথায় রেখে ওই জমানো টাকা সে ইউএনও’র হাতে তুলে দিয়েছে। তার কথা, ‘এই টাকা দিয়ে তো কিছু মানুষ খেয়ে বাঁচবে’।

ইউএনও প্রিয়াংকা দেবী পাল বলেন, বর্তমানে অনেক মানুষ কর্মহীন। এ জন্য সরকারি সহায়তার পাশাপাশি ব্যক্তিগতভাবে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে করোনা তহবিল খোলা হয়েছে। দিনমুজুরের সন্তান হয়ে একজন শিক্ষার্থী তাঁর শিক্ষাবৃত্তি ও টিউশনির জমানো ১০ হাজার টাকা এই তহবিলে দিয়েছে। এটি অসহায় মানুষের প্রতি মহানুভবতার প্রকৃষ্ট উদাহরণ। আল আমীনের মতো এ দুর্যোগের সময় অসহায় মানুষের পাশে এসে দাঁড়াতে সমাজের বিত্তশালীদের প্রতি আহ্বান জানান তিনি।

আরও দেখুন

মহানবীকে নিয়ে কটুক্তি করায় প্রতিবাদে নন্দীগ্রাম ওলমা পরিষদের বিক্ষোভ মিছিল 

নিজস্ব প্রতিবেদক: বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) কে নিয়ে ভারতের মহারাষ্ট্রে হিন্দু পুরোহিতের কটুক্তির প্রতিবাদে বগুড়ার …