বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪
নীড় পাতা / জাতীয় / এমপিও নীতিমালা সংশোধনী চূড়ান্তকরণে সভা আজ

এমপিও নীতিমালা সংশোধনী চূড়ান্তকরণে সভা আজ

নিউজ ডেস্ক:
‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১’ পর্যালোচনাপূর্বক সংশোধনী চূড়ান্তকরণে বৈঠকে বসছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৯ জুলাই) বিকেল সাড়ে ৩টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে জুম অ্যাপের মাধ্যমে এ-সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হবে। সেখানে এটি চূড়ান্ত হবে বলে জানা গেছে।

এর আগে গত বছরের ১২ নভেম্বর এ বিষয়ে ১০ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক শাখার অতিরিক্ত সচিব মোমিনুর রশিদকে কমিটির আহ্বায়ক করে কমিটিতে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, জাতীয় বিশ্ববিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, এনটিআরসিএ, ঢাকা বোর্ডের কর্মকর্তারা সদস্য হিসেবে ছিলেন।

আর বেসরকারি মাধ্যমিক শাখার উপসচিবকে কমিটির সদস্য সচিব করা হয়েছিল। এছাড়া নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার এবং সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায়কে কমিটির সদস্য হিসেবে রয়েছেন।

জানা গেছে, দীর্ঘ ৯ বছর পর ২০১৯ সালে দুই হাজার ৭৩০টি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করে সরকার। এমপিও পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে বিএনপি, জামায়াত, রাজাকার ও যুদ্ধপরাধীদের নামের প্রতিষ্ঠান ছাড়াও অস্তিত্বহীন, সরকারি এবং এমপিও পাওয়া প্রতিষ্ঠান রয়েছে।

এসব বিষয় বিবেচনায় নিয়ে ওই বছরের ১২ নভেম্বর এ কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। গত বছরের ৪ ডিসেম্বর কমিটির প্রথম সভা, ১২ ডিসেম্বর দ্বিতীয় সভা, ২২ ডিসেম্বর তৃতীয় সভা, চলতি বছরের ৭ জানুয়ারি চতুর্থ সভা এবং গত ১১ মার্চ পঞ্চম সভা অনুষ্ঠিত হয়।

এসব সভার আলোচনা নিয়েই এমপিও নীতিমালা সংশোধনের লিখিত সুপারিশ তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

আরও দেখুন

সিংড়ায় ডিগ্রী ছাড়াই ডাক্তার পরিচয়ে চিকিৎসা দেওয়ায় ১ লক্ষ টাকা জরিমানা

 নিজস্ব প্রতিবেদক: নাটোরের সিংড়ায় এমবিবিএস ডিগ্রী ছাড়াই ডাক্তার পরিচয়ে চিকিৎসা দেওয়ায় এক ব্যক্তিকে ১ লক্ষ …