বৃহস্পতিবার , এপ্রিল ২৫ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / একজন সফল শিক্ষক ও আদর্শ পিতা মজনু মোহাম্মদ ইসহাক

একজন সফল শিক্ষক ও আদর্শ পিতা মজনু মোহাম্মদ ইসহাক


নিজস্ব প্রতিবেদক, বড়াইগ্রাম:
মজনু মোহাম্মদ ইসহাক (৮৫), একজন সফল শিক্ষক, একজন আদর্শ পিতা। ২০০৫ সালে তিনি বড়াইগ্রামের ভিটা কাজিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে অবসর নেন। অত্যন্ত প্রত্যয়ী ও পরিশ্রমী মজনু মোহাম্মদ ইসহাক উপজেলার প্রত্যন্ত অঞ্চল নিজ গ্রাম কচুগাড়িতে জমি দান করে একটি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। একই সঙ্গে তিনি গীতিকার ও সুরকার হিসাবেও খ্যাতি অর্জন করেছেন। ইতিমধ্যে ‘চলনবিলের গান’ নামে তাঁর স্বরচিত একটি গানের সংকলন বের হয়েছে। ব্যক্তি জীবনে তার দুই স্ত্রী, সাত ছেলে ও পাঁচ মেয়ে। একই সঙ্গে তিনি একজন এতিম মেয়েকেও নিজের সন্তান হিসাবে লালন পালন করেন। তিনি ছাত্র-ছাত্রীদের মানুষের মত মানুষ করার পাশাপাশি শিক্ষকতা ও সাংসারিক জীবনের হাজারো ব্যস্ততার ভীড়েও নানা ঘাত প্রতিঘাত সহ্য করে নিজের প্রত্যেক সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করেছেন।

তাঁর প্রথম সন্তান ইনামুল হক প্রিন্স এসএসসি পাশ করার পর থেকেই সমাজসেবায় মনোনিবেশ করেন। বর্তমানে তিনি জোনাইল ইউনিয়নের ১ নং ওয়ার্ড সদস্য। দ্বিতীয় ছেলে ইমদাদুল হক জর্জ জামাইদিঘী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তৃতীয় ছেলে মাহমুদুল হক খোকন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রী নিয়ে কিছুদিন একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে কর্মরত ছিলেন। বর্তমানে ঢাকা থেকে প্রকাশিত চলনবিল প্রবাহ পত্রিকার সম্পাদক ও প্রকাশক। অপর সন্তান মাহবুবুল হল ইয়োথ একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলবিতে মাষ্টার্স করে বর্তমানে রানার গ্রুপের লিগ্যাল এডভাইজার। পঞ্চম ছেলে হাসিবুল হক নতুন ঢাবি থেকে এলএলবি ও এলএলএম সম্পন্ন করে ঢাকার মূখ্য হাকিম হিসাবে কর্মরত আছেন। ৬ষ্ঠ ছেলে মুজিবুল হক কাজল রা.বি. থেকে মনোবিজ্ঞানে এমএসসি করে সোনালী ব্যাংকের সহকারী অফিসার হিসাবে চাকরীরত। সবার ছোট রাজিবুল হক ইরান ঢাবি থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে এমএসএস করে কাস্টমস ইন্সপেক্টর হয়েছেন।

মেয়েদের মধ্যে রন্তা খাতুন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করছেন। অন্য মেয়েরা গৃহিণী হলেও বিভিন্ন পর্যায়ের ডিগ্রী নিয়েছেন। মেয়েদের সবাইকে তিনি সুপাত্রে পাত্রস্থ করেছেন। তার এক মেয়ে জামাই প্রকৌশলী নুর মোহাম্মদ কুষ্টিয়া পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার, অপর মেয়ের জামাই মহসিন আলম সিরাজগঞ্জ সরকারী পলিটেকনিক ইনস্টিটিউটে এবং সাব্বির আহমেদ রতন তাঁরই প্রতিষ্ঠিত কচুগাড়ি ফকিরবাড়ি উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করছেন।

সফল শিক্ষক মজনু মোহাম্মদ ইসহাক আলী বলেন, শিক্ষকতা জীবনে হাজার হাজার ছেলেমেয়েকে নিজের সন্তানের মত ভালবেসে লেখাপড়া শিখিয়েছি। পাশাপাশি নিজের সন্তানদেরকেও সুশিক্ষিত করার চেষ্টা করেছি। আমার ছেলে-মেয়ে ও শিক্ষার্থীরা দেশের বিভিন্ন প্রান্তে দেশ সেবায় কাজ করছে জীবন সায়াহ্নে এটাই আমার পরিতৃপ্তি।

আরও দেখুন

অর্থের বিনিময়ে সেনাবাহিনীতে ভুয়া নিয়োগের অভিযোগে একজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: অর্থের বিনিময়ে সেনাবাহিনীতে ভুয়া নিয়োগের অভিযোগে  আনোয়ার হোসেন (২৯) নামের একজনকে গ্রেপ্তার করেছে …