শুক্রবার , এপ্রিল ১৯ ২০২৪
নীড় পাতা / আইন-আদালত / ঈশ্বরদীর সেই ১২ কৃষকের জামিন লাভ, ২৫জনকে আত্মসমর্পনের নির্দেশ

ঈশ্বরদীর সেই ১২ কৃষকের জামিন লাভ, ২৫জনকে আত্মসমর্পনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী:
ঈশ্বরদীতে মাত্র ২৫ হাজার টাকা ঋণ খেলাপির দায়ে জেলে যাওয়া ১২ কৃষকের জামিন মঞ্জুর করেছেন বিজ্ঞ আদালত। একই সঙ্গে এই মামলায় বাকি ২৫ জনকে আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন বিচারক। রোববার বেলা ১১ টার দিকে পাবনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-২ এর বিচারক মো. শামসুজ্জামান এই আদেশ দেন।

জামিন প্রাপ্তরা হলেন- উপজেলার ছলিমপুর ইউনিয়নের ভাড়ইমারি গ্রামের শুকুর প্রামানিকের ছেলে আলম প্রামাণিক (৫০), মনি মন্ডলের ছেলে মাহাতাব মন্ডল (৪৫), মৃত কোরবান আলীর ছেলে কিতাব আলী (৫০), হারেজ মিয়ার ছেলে হান্নান মিয়া (৪৩), মৃত আবুল হোসেনের ছেলে মোহাম্মদ মজনু (৪০) ও মৃত আখের উদ্দিনের ছেলে মোহাম্মদ আতিয়ার রহমান (৫০),মৃত সোবহান মন্ডলের ছেলে আব্দুল গণি মন্ডল (৫০), কামাল প্রামানিকের ছেলে শামীম হোসেন (৪৫), মৃত আয়েজ উদ্দিনের ছেলে সামাদ প্রামানিক (৪৩), মৃত সামির উদ্দিনের ছেলে নূর বক্স (৪৫), রিয়াজ উদ্দিনের ছেলে মোহাম্মদ আকরাম (৪৬) ও লালু খাঁর ছেলে মোহাম্মদ রজব আলী (৪০)। বাকি ২৫ জনকে আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আদালত। তারা একই দিনে আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করবেন বলে জানা গেছে।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সাইদুর রহমান সুমন, অ্যাডভোকেট মইনুল ইসলাম মোহন এবং সিনিয়র অ্যাডভোকেট কাজী সাজ্জাদ ইকবাল লিটন।

এর আগে ৩৭ কৃষকের বিরুদ্ধে আদালতের গ্রেপ্তারি পরোয়ানা জারি পর গত বৃহস্পতি ও শুক্রবার উপজেলায় অভিযান চালিয়ে ক্ষুদ্র ও প্রান্তিক এই কৃষকদের গ্রেপ্তার করে ঈশ্বরদী থানার পুলিশ। বাংলাদেশ সমবায় ব্যাংক পাবনা শাখা থেকে এই কৃষকদের বিরুদ্ধে সবজি ঋণের টাকা পরিশোধ না করায় মামলা করা হয়।

জামিনে মুক্ত হওয়ার পর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির কেন্দ্রীয় কমিটির সভাপতি, বঙ্গবন্ধু জাতীয় পদকপ্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান ময়েজ ওরফে কুল ময়েজ। তিনি বলেন, ‘এসব কৃষকের অনেকে শীতের রাতে গাজরের খেতে কাজ করছিলেন, অনেকে কাজ শেষে ঘুমিয়ে পড়েছিলেন। এমন অবস্থা থেকে তাদের গ্রেপ্তার করে নেয় পুলিশ।’ গভীর রাতে কৃষকদের গ্রেপ্তার করায় ক্ষোভ প্রকাশ করে সিদ্দিকুর রহমান বলেন, ‘যে কৃষক ভোরে ঘুম থেকে উঠে খাদ্যশস্য উৎপাদনের জন্য হাড়ভাঙা পরিশ্রম করেন, সেই কৃষককে সামান্য টাকার কারণে মামলা দেওয়া হয়। এটা মোটেও কাম্য নয়। আমি অবিলম্বে ঈশ্বরদীর কৃষকদের মামলা প্রত্যাহারের দাবি জানাই।’

আরও দেখুন

নাটোরে ধর্ষণ মামলায় এক কিশোরের ১০ বছরের আটকাদেশ

নিজস্ব প্রতিবেদক: নাটোরের বাগাতিপাড়ায় একটি ধর্ষণ মামলায় সুজন রানা মুকুল নামের একজনকে ১০ বছরের আটকাদেশ …