বৃহস্পতিবার , এপ্রিল ২৫ ২০২৪
নীড় পাতা / কৃষি / আমন ধান ক্রয়ে কৃষকদের হয়রানি ও কোন ধরনের দুর্নীতি বরদাস্ত করা হবে না -চাঁপাইনবাবগঞ্জে খাদ্যমন্ত্রী

আমন ধান ক্রয়ে কৃষকদের হয়রানি ও কোন ধরনের দুর্নীতি বরদাস্ত করা হবে না -চাঁপাইনবাবগঞ্জে খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জঃ
‘সরকারীভাবে আমন ধান ক্রয়ে কৃষকদের হয়রানি বন্ধ ও কোন ধরণের দুর্নীতি বর দোস্ত করা হবে না। আর কৃষকদের লটাড়ির মাধ্যমে সারা বাংলাদেশে কৃষকদের যে তালিকা তৈরি করা হয়েছে সে তালিকা সঠিকভাবে হয়নি’। এসব কথা বলেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্মকর্তা-কর্মচারিদের যে পরিমাণ বেতন প্রদান করেন সে বেতন দিয়ে সংসার চালানো সম্ভব। বাইরে হাত পাতার দরকার হবে না। আর কোন কর্মকর্তা-কর্মচারিরা দুর্নীতি করলে কোন ধরনের প্রশ্রয় দেয়া হবে না। আর মধ্যস্বত্বভোগীদের সাথে কোন ধরনের সম্পর্ক না রাখার কথা বলেন। খাদ্য অধিদপ্তর ও খাদ্য মন্ত্রণালয়ে যে দুর্নাম রয়েছে সে দুর্নাম থেকে উঠে আসতেও চান তিনি।

মিল মালিকদের বলেন, মিল থেকে যে চাল বাইরে বিক্রয় করেন সে চালগুলো ভাল দিবেন। খাদ্যবান্ধব চাল ক্রয় করে সটিং করে চাল বিক্রয় করবেন না। তা না হলে আমি খাদ্যমন্ত্রী থাকা পর্যন্ত মিল কলকারখানাগুলো বন্ধ করে রাখবো। সুপারিশ করেও কাজ হবে না বলে হুশিয়ার করেন খাদ্যমন্ত্রী।

আজ শনিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশসাকের সম্মেলন কক্ষে আমন ধান সংগ্রহ উপলক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের এক মতবিনিময় সভায় এসব কথা বলেন খাদ্যমন্ত্রী।
তিনি আরো বলেন, মাঠ পর্যায়ে লটারীর মাধ্যমে কৃষককের নিকট থেকে ধান ক্রয়ের বিড়ম্বনার কথা উল্লেখ করে তিনি আরো বলেন, মাঠ পর্যায়ের কৃষি কর্মকতাদের কৃষকের বাড়ি বাড়ি গিয়ে তালিকা তৈরী করার করার কথা ছিল। কিন্তু সেটি না করে ১০ টাকার ব্যাংক হিসাব অনুযায়ী তালিকা করা হয়েছে। ফলে যে সকল কৃষক ধান উৎপাদন করেনি তাদের সেই কার্ডটি মধ্যস্বত্ত¡ভোগীদের কাছে বিক্রি করে দিচ্ছে। এতে এসব মধ্যস্বত্ত্বভোগী লাভবান হচ্ছে বঞ্চিত হচ্ছে প্রকৃত কৃষক। এসব বিষয়ে নজরদারী কারার জন্য খাদ্য বিভাগের কর্মকর্তা কর্মচারীদের নির্দেশনা প্রদান করেন।

জেলা প্রশাসক এজেডএম নূরুল হকের সভাপতিত্বে এই সময় উপস্থিতি ছিলেন, সংরক্ষিত নারী আসনের সাংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি, রাজশাহী আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক রায়হানুল কবির, পুলিশ সুপার এ,এইচ,এম আবদুর রকিব, জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচারক মঞ্জুরুল ইসলামসহ বিভিন্ন অফিসের কর্মকর্তা-কর্মচারিরা।

আরও দেখুন

নাটোরের বড়াইগ্রামে কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা বিতরণ

নিজস্ব প্রতিবেদক: নাটোরের বড়াইগ্রামে ২০২৪-২৫ মৌসুমের প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কৃষি প্রণোদনা …