বৃহস্পতিবার , জুলাই ৪ ২০২৪
নীড় পাতা / উত্তরবঙ্গ / আমন চারা রোপনে বুক ভরা স্বপ্ন নিয়ে মাঠে ব্যস্ত কৃষকরা

আমন চারা রোপনে বুক ভরা স্বপ্ন নিয়ে মাঠে ব্যস্ত কৃষকরা


নিজস্ব প্রতিবেদক, দুপচাঁচিয়া:
দুপচাঁচিয়া উপজেলা গোবিন্দপুর ইউনিয়নে প্রতিটি গ্রামের কৃষকরা আমনের চারা রোপনে বুক ভরা স্বপ্ন নিয়ে জমিতে ব্যস্ত সময় পার করছে। আবহাওয়া অনুকুলে থাকায় শ্রাবণ মাসের বৃষ্টির পানি কাজে লাগিয়ে কৃষকদের জমিতে বীজ ছিটিয়ে চারা হবার পর এবার বীজতলার কোনো ক্ষতি হয়নি। কৃষকরা রোপা আমন ধানের চারা রোপন করছেন। এবার বর্ষা মৌসুমে ভালো বৃষ্টিপাত হওয়ায় আবাদী জমিতে বাড়তি পানি সেচ দিতে হচ্ছে না। এই সুযোগ কাজে লাগিয়ে কৃষকরা দ্রুত আমনের চারা রোপন করছেন।

উপজেলার আমষট্ট গ্রামের কৃষক তাপস বর্ম্মন বলেন, এ বছর ধানের দাম বেশি পাওয়ায় কৃষকরা আমন চাষাবাদে আগ্রহী। আমনে ব্যয় কম হয় এবং ধানের ফলন ভালো হয়। আমাদের এলাকায় বেশিরভাগ জমিতে আমন ধানের চারা রোপন করা হয়েছে। তবে কৃষি কাজে শ্রমিক না পাওয়ায় অনেকে এখন পর্যন্ত চারা রোপন করতে পারেননি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, দুপচাঁচিয়ায় উপজেলায় এবার চলতি রোপা আমন মৌসুমে ১১হাজার ৮’শ হেক্টর জমিতে ধানের চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এজন্য ৬২০হেক্টর জমিতে বীজতলা প্রস্তুত করা হয়েছে। ইতিমধ্যে কৃষকরা সাড়ে ৭হাজার হেক্টর জমিতে আমন ধানের চারা রোপন করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজেদুল আলম জানান, এ অঞ্চলে কৃষকরা আমন ধানের চারা রোপনের জন্য পুরোদমে কাজ শুরু করেছেন। আমন ধানের ব্যপক ফলনের লক্ষ্য নিয়ে আমরা কঠোর লকডাউনের মধ্যে কাজ করছি ও মাঠ পর্যায়ে কৃষকদের সেবা দিয়ে যাচ্ছি। এবার বেশিরভাগ জমিতে কৃষকরা রনজিত, বীনা-৭, বীনা-১৭, ব্রি-ধান-৪৯, ব্রি-ধান-৭১, ব্রি-ধান-৭৫, ব্রি-ধান-৮৭, ব্রি-ধান-৯০ চারা রোপন করেছেন বলে তিনি জানান।

আরও দেখুন

নন্দীগ্রামে কোয়ালিটি লাইভস্টক লিমিটেড উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: নন্দীগ্রাম (বগুড়া)বগুড়ার নন্দীগ্রামে কোয়ালিটি লাইভস্টক লিমিটেড উদ্বোধন করা হয়েছে। সোমবার (১ জুলাই) দুপুরে …