নীড় পাতা / উত্তরবঙ্গ / রাজশাহী / ‘আবারো রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের উদ্বোধন
আয়োজন মুক্তিযুদ্ধের পক্ষের মানুষদের প্রতি অবজ্ঞা ও অশ্রদ্ধা প্রদর্শন’

‘আবারো রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের উদ্বোধন
আয়োজন মুক্তিযুদ্ধের পক্ষের মানুষদের প্রতি অবজ্ঞা ও অশ্রদ্ধা প্রদর্শন’

ডেস্ক নিউজ:

রাজশাহী জেলা পরিষদ কর্তৃক রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনারের নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠান আয়োজনে ক্ষোভ প্রকাশ করেছেন বীর মুক্তিযোদ্ধা সহ রাজশাহীর মুক্তিযুদ্ধের পক্ষের মানুষেরা। তারা বলছেন, দ্বিতীয়বার কেন্দ্রীয় শহীদ মিনারের নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠান আয়োজন প্রয়াত ভাষা সৈনিক বীর মুক্তিযোদ্ধা গোলাম আরিফ টিপু‘সহ রাজশাহীর বীর মুক্তিযোদ্ধাগণ সহ মুক্তিযুদ্ধের পক্ষের সকল মানুষকে অবজ্ঞা ও অশ্রদ্ধা জানানোর ছাড়া আর কিছুই নয়।

বীর মুক্তিযোদ্ধাসহ নগরবাসী বলছেন, দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ১৬ ডিসেম্বর রাজশাহী সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলি ও ভাষাসৈনিক বীর মুক্তিযোদ্ধা গোলাম আরিফ টিপু। কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজ বাস্তবায়নে বাধা দিয়ে এবার নিজেই আবারো রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনারের নির্মাণ কাজের উদ্বোধন করতে যাচ্ছেন জেলা পরিষদ চেয়ারম্যান বীর ইকবাল। এটি প্রথমবার ভিত্তিপ্রস্তর স্থাপনকারী ভাষা সৈনিক বীর মুক্তিযোদ্ধা গোলাম আরিফ টিপু’র প্রতি অবজ্ঞা বা অশ্রদ্ধা জানানো ছাড়া আর কিছু নয়। একইসঙ্গে এমন কর্মকাণ্ড বীর মুক্তিযোদ্ধাগণ সহ মুক্তিযুদ্ধের পক্ষের সকল মানুষকে অশ্রদ্ধা জানানোর শামিল। আমরা রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনার নিয়ে রাজশাহী জেলা পরিষদের ষড়যন্ত্র ও প্রহসনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

জানা যায়, রাজশাহী মহানগরীর সোনাদিঘি সংলগ্ন সার্ভে ইনস্টিটিউটের এই জায়গাটি জেলা পরিষদের। সার্ভে ইনস্টিটিউট অন্যত্র স্থানান্তরের পর পরিত্যক্ত ভবনসহ জায়গাটি পড়েছিল। সেখানে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণে রাজশাহী সিটি করপোরেশনের একটি প্রকল্পে সাড়ে ১৬ কোটি টাকা বরাদ্দ দেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু জেলা পরিষদ এই জায়গায় কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণে আগ্রহী ছিল না। সেখানে বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণের জন্য জেলা পরিষদ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল।খবরে ক্ষুব্ধ হয়ে ওঠে রাজশাহীবাসী। সাধারণ শিক্ষার্থী থেকে শুরু করে সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও মুক্তিযুদ্ধের চেতনার রাজনৈতিক নেতারা কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের দাবিতে কর্মসূচি পালন শুরু করেন। দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ১৬ ডিসেম্বর কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। সেদিন কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ভাষাসৈনিক বীর মুক্তিযোদ্ধা গোলাম আরিফ টিপু। ভিত্তিপ্রস্তর স্থাপনকালে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, সদর আসনের তৎকালীন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, ভাষাসৈনিক আবুল হোসেন, ভাষাসৈনিক মোশাররফ হোসেন, বীর মুক্তিযোদ্ধা, রাজশাহী মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ভিত্তিপ্রস্তর স্থাপনে সেদিন সামনের সারিতে ছিলেন রাজশাহী জেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবালও। তবে তিনি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে শহীদ মিনার নির্মাণে বাধা দিয়ে আসছে রাজশাহী জেলা পরিষদ। যে মানুষগুলোর আন্দোলন-সংগ্রাম ও উদ্যোগে রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়, তাদেরকে বাদ দিয়ে এবার নিজ ব্যবস্থাপনায় শহীদ মিনার নির্মাণ করতে চায় জেলা পরিষদ। এজন্য শনিবার (১৮ মে) সকাল ১০টায় আবারো কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করেছে রাজশাহী জেলা পরিষদ। জেলা পরিষদ চেয়ারম্যান বীর ইকবাল নিজেই সেটির উদ্বোধন করবেন। ফেসবুক সহ বিভিন্ন মাধ্যমে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছেন নগরীর সচেতন মহল।

আরও দেখুন

রাজনৈতিক কর্মী হিসেবে আওয়ামী লীগ আমাদের স্থায়ী ঠিকানা -পলক

নিজস্ব প্রতিবেদক: নাটোর ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাড. জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, …