শনিবার , এপ্রিল ২০ ২০২৪
নীড় পাতা / সাহিত্য ও সংস্কৃতি / ইতিহাস ও ঐতিহ্য / ‘আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে’ -আদিবাসী নেত্রী রেবেকা সরেন

‘আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে’ -আদিবাসী নেত্রী রেবেকা সরেন

নিজস্ব প্রতিবেদক,নওগাঁ:
বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি রেবেকা সরেন বলেছেন আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। বাংলাদেশের সংবিধানের ৬(২) ধারা বাতিল করে আদিবাসীদের অধিকারের স্বীকৃতি দিয়ে পুনর্লিখনের দাবি জানিয়ে তিনি বলেন বাংলাদেশ সরকারকে আইএলও ১৬৯ সিদ্ধান্তে স্বাক্ষর করতে হবে এবং ‘বাংলাদেশে আদিবাসী নেই’ এই অবস্থান পরিত্যাগ করতে হবে।

আদিবাসীদের ভূমি, ভাষা, সংস্কৃতি, কৃষ্টি, ঐতিহ্য রক্ষায় প্রয়োজনীয় রাজনৈতিক অঙ্গীকার ও সমর্থন নিশ্চিত করার দাবি জানিয়ে তিনি বলেন সমতলের আদিবাসীদের জন্য ভূমি কমিশন গঠন করতে হবে। বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন নওগাঁ জেলা শাখার আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন উপলক্ষে গতকাল রবিবার বিকেল ৫টায় নওগাঁর মহাদেবপুর উপজেলার পীড়ায় অনুষ্ঠিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন এ রকম একটি সামাজিক পটভূমিতে আদিবাসীদের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ঐতিহ্য ও রীতিনীতি রক্ষার রাষ্ট্রীয় ও সামাজিক উদ্যোগ বিশেষভাবে গুরুত্বপূর্ণ। অন্যথায় আদিবাসী জনগোষ্ঠীর ভাষা, সংস্কৃতি, কৃষ্টি, নিজস্ব সামাজিক বৈশিষ্ট্য সবই বিলীন হয়ে যাবে। তাই রাষ্ট্রীয়ভাবে আদিবাসীদের অধিকার স্বীকৃত হওয়া খুবই গুরুত্বপূর্ণ। কোভিড-১৯ পটভূমিতে আদিবাসীদের জন্য বাজেটে আলাদা বরাদ্দ রাখতে হবে এবং ঐ বরাদ্দ দরিদ্র-দুঃস্থ আদিবাসীদের কাছে যাতে পৌঁছায় তা নিশ্চিত করতে হবে। আদিবাসী গণতান্ত্রিক সংগঠনসমূহের অংশগ্রহণে সাহায্য বণ্টনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন নওগাঁ জেলা শাখার সভাপতি সকালী পাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(সিপিবি)

নওগাঁ জেলা শাখার সভাপতি কমরেড এ্যাডভোকেট মহসীন রেজা বলেন বাংলাদেশে আদিবাসীরা সাঁওতাল বিদ্রোহ, টঙ্ক, তেভাগা আন্দোলনসহ অধিকার আদায়ের এক গৌরবোজ্জ্বল সংগ্রামের উত্তরাধিকারী। বর্তমানে আদিবাসীরা চরমভাবে অবহেলিত, নির্যাতিত, শোষিত ও বঞ্চিত। এ অবস্থার অবসানের লক্ষ্যে সকল আদিবাসীদের লড়াই ও সংগ্রাম অব্যহত রাখতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(সিপিবি) নওগাঁ জেলা শাখার সাধারণ সম্পাদক কমরেড শফিকুল ইসলাম, বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সদস্য আরেফিন মাহমুদুল হাসান, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ক্রিড়া সম্পাদক মাহির শাহারিয়ার রেজা, ভানু পাহান প্রমূখ।

আরও দেখুন

নাটোরে গাঁজা সহ ২ জনকে গ্রেফতার করেছে মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর 

নিজস্ব প্রতিবেদক: নাটোরে পৃথক দুইটি অভিযানে  ১৮ কেজি গাঁজা সহ রুহেল আহমেদ (২৬) ও  গোলাম …