নীড় পাতা / জাতীয় / ৪১ হাজার পরিবারের জন্য হেলথ কার্ড চালু করছে চসিক

৪১ হাজার পরিবারের জন্য হেলথ কার্ড চালু করছে চসিক

চট্টগ্রাম মহানগরীর প্রায় ৪১ হাজার পরিবারের জন্য ‘মেয়র হেলথ কার্ড’ চালু করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এ হেলথ কার্ডের আওতায় এসব পরিবারের সব সদস্যদের সব ধরণের স্বাস্থ্যসেবা বিনামূল্যে দেবে চসিক। 

গতকাল শনিবার রাজধানীতে ‘ক্লিন সিটি গ্রিন সিটি’ শীর্ষক এক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন কথা বলেন। 

মেয়র বলেন, চসিকে প্রায় ৪১ হাজার পরিবারের জন্য আমরা ‘মেয়র হেলথ কার্ড’ প্রকল্প হাতে নিয়েছি। এর মাধ্যমে সেসব পরিবারের সদস্যরা সব ধরণের স্বাস্থ্যসেবা পাবে সম্পূর্ণ বিনামূল্যে। নিজেদের সামর্থ্য দিয়েই নগরীর স্বাস্থ্য ও সেবা খাতে কাজ করে যাচ্ছে চসিক। 

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির বলেন, ২০১৫ সালে দায়িত্ব নেয়ার পর আমি দেখি যে, নগরীর বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানেই বিশেষ করে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবকাঠামোতে বেশ সমস্যা রয়েছে। কিছু কিছু ভবন বেশ ঝুঁকিপূর্ণ। আমি সেগুলো সংস্কার করা শুরু করি। কোন কোনটি সম্পূর্ণ নতুন করে তৈরি করে দেই। যেখানে শিক্ষক সংকট সেখানে পর্যাপ্ত শিক্ষকের ব্যবস্থা করি। এছাড়াও স্বাস্থ্য খাতে চসিকের দীর্ঘদিনের সুনাম ছিল, তবে ২০১৫ সালের কিছু আগে স্বাস্থ্য খাতে সমস্যা দেখা যায়। আমরা আবার এ বিষয়ে কাজ শুরু করি। আর এই সবকিছু নিজেদের সামর্থ্যেই করছি আমরা। শিক্ষা ও স্বাস্থ্য খাতে প্রতি অর্থবছরে প্রায় ৫৬ কোটি টাকা ভর্তুকি দেই আমরা।

চসিকের নগরপিতা বলেন, এস আলম গ্রুপের সার্বিক সহযোগিতায় নগরীর তিনটি রুটে তিন রঙের প্রায় দুই শতাধিক বাস নামবে আসছে জানুয়ারিতে। এর ফলে নগরীতে যেসব ঝুঁকিপূর্ণ গণপরিবহন রয়েছে সেগুলো এমনিতেই উঠে যাবে। নগরবাসী আরামদায়ক উপায়ে আধুনিক বাসে খুবই কম ভাড়ায় চলাচল করতে পারবে।

বাংলানিউজের সম্পাদক জুয়েল মাজহারের সভাপতিত্বে সংলাপে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক এবং নিউজ টোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটালের প্রধান নির্বাহী নঈম নিজাম, কালের কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামাল, নিউজ টোয়েন্টিফোরের হেড অব নিউজ রাহুল রাহা, বাংলানিউজের হেড অব নিউজ আহমেদ জুয়েল, স্পেশাল করেসপন্ডেন্ট তপন চক্রবর্তী, কেন্দ্রীয় যুবলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল হক শাহীন প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও দেখুন

রাণীনগরে প্রধানমন্ত্রীর তহবিল থেকে ১০জন অসহায় পেলেন সাড়ে চার লক্ষ টাকা

নিজস্ব প্রতিবেদক, রাণীনগর : নওগাঁর রাণীনগরে ১০জন অসহায় অসুস্থ্য ব্যক্তিদের মাঝে সাড়ে চার লক্ষ টাকার চেক বিতরণ …