বৃহস্পতিবার , জুলাই ৭ ২০২২
নীড় পাতা / জাতীয় / ১০০ টাকার নোট ইস্যুর বিষয়টিকে গুজব বললো বাংলাদেশ ব্যাংক, সতর্ক থাকার আহ্বান!

১০০ টাকার নোট ইস্যুর বিষয়টিকে গুজব বললো বাংলাদেশ ব্যাংক, সতর্ক থাকার আহ্বান!

নিউজ ডেস্ক : একপাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্যপাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সম্বলিত একটি ১০০ টাকার নোট নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক হইচই শুরু হয়েছে। বলা হচ্ছে নতুন এই নোটটি শিগগির বাংলাদেশের বাজারে আসছে।

অনেকেই না বুঝে বিষয়টির সমালোচনা করে ফেসবুকে শেয়ার করছেন। যদিও বাংলাদেশ ব্যাংক বলছে, ১০০ টাকার নোটের বিষয়টি ভুয়া। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, শেখ হাসিনার ছবিযুক্ত কোনো নোট তারা ছাড়েনি। এ ধরণের নোট ছাড়ার কোনো সিদ্ধান্তও নেই দেশের কেন্দ্রীয় ব্যাংকের। পাশাপাশি এই ধরণের গুজব ও মিথ্যাচারের বিষয় সতর্ক থাকতেও সাধারণ মানুষকে আহ্বান জানিয়েছে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ।

১০০ টাকার নতুন নোটের বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের ভারপ্রাপ্ত মুখপাত্র আনোয়ারুল ইসলাম বলেন, বর্তমানে কাগুজে সব নোটে বঙ্গবন্ধুর ছবি যুক্ত আছে। নতুন করে প্রধানমন্ত্রীর ছবিযুক্ত কোনো নোট বাজারে ছাড়ার সিদ্ধান্ত হয়নি। সুতরাং ফেসবুকে প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত১০০ টাকার নোট ছড়ানো ছড়ানোর বিষয়টি গুজব ছাড়া কিছুই নয়। দেশের মানুষকে এই ধরণের মিথ্যাচার ও গুজবের বিষয়ে সতর্ক থাকার জন্য অনুরোধ জানানো হচ্ছে।

তিনি আরো জানান, একটি কুচক্রী মহল দেশের অর্থ বাজারকে বিপর্যস্ত করতে এবং বিশেষ উদ্দেশ্য হাসিলে প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত নোটের ছবি প্রকাশ করেছে। এটি ষড়যন্ত্র ছাড়া কিছু নয়। নতুন এই নোটের ছবি ছড়িয়ে সাধারণ গ্রাহকদের সাথে প্রতারণা করার জন্য এই কাজটি করেছে কুচক্রীরা। এখানে একটি নোংরা ও ঘৃণ্য রাজনৈতিক উদ্দেশ্যও রয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় ব্যাংক হিসেবে বাংলাদেশ ব্যাংক প্রচলিত নোট ও কয়েনের পাশাপাশি স্মারক নোট ও মুদ্রা বাজারে ছাড়ে। লেনদেনের জন্য এখন পর্যন্ত বিভিন্ন মানের ৫২ ধরণের প্রচলিত নোট ও ১১ ধরণের কয়েন বাজারে ছাড়া হয়েছে। আবার দেশের বিশেষ বিশেষ ঘটনাকে স্মরণীয় রাখতে এখন পর্যন্ত ছয় ধরণের স্মারক নোট তৈরি করেছে বাংলাদেশ ব্যাংক। আর স্মারক কয়েন তৈরি করেছে ১২ ধরণের।

আরও দেখুন

চাহিদা মিটিয়েও দেশে উদ্বৃত্ত থাকবে কোরবানির পশু

নিউজ ডেস্ক:আসন্ন পবিত্র ঈদুল আজহায় দেশি গরুতেই কোরবানির চাহিদা মিটবে। সোয়া এক কোটি পশু কোরবানির …