নীড় পাতা / অর্থনীতি / হিলি স্থলবন্দরে বেড়েছে ভারতীয় পেঁয়াজের দাম

হিলি স্থলবন্দরে বেড়েছে ভারতীয় পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক, হিলি
হিলি স্থলবন্দরে আমদানি করা ভারতীয় পেঁয়াজের ঝাঁজ বেড়েছে, দাম এখন উর্ধমূখী। প্রতিদিনই বাড়ছে পেঁয়াজের দাম। হিলি স্থলবন্দরের পাইকারী বাজারে গেলো ঈদের আগে যে পেঁয়াজ প্রতি কেজিতে বিক্রি হয়েছে প্রকার ভেদে ২১ থেকে ২২ টাকা এখন কেজিতে ১৩/১৪ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকায়। আমদানি না বাড়লে পেঁয়াজের দাম কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বন্দরের পেঁয়াজ আমদানি কারকরা।

এদিকে কোরবানী ঈদের পর থেকেই হিলি স্থলবন্দরে বাড়তে শুরু করে ভারতীয় পেঁয়াজের দাম। ঈদের পর হিলি স্থলবন্দরে বিক্রি হয়েছে ৩০ থেকে ৩২ টাকা কেজি দরে। গেলো ৫ দিনে কেজি তে ৮ থেকে ৯ টাকা দাম বেড়ে বর্তমানে বন্দরের পাইকারী বাজারে বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা কেজি দরে। তবে নাসিকের উন্নত মানের মোটা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৪ টাকা কেজি দরে।

হিলি স্থবন্দর আমদানি-রফতানিকারক গ্রæপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ভারতে পেঁয়াজ উৎপাদিত এলাকা কানপুর, বিহার, রাজস্থান, গুজরাট, সুজানগর বন্যার কারণে আবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে। সেদেশের মোকাম গুলোতে পেঁয়াজের আমদানিও কমে গেছে। সেই সাথে সেখানে পেঁয়াজের দামও বেড়েছে। এদিকে ভারতে দাম বেড়ে যাওয়ায় ক্ষতির আশংখায় পেঁয়াজের আমদানি কমে দিয়েছে বন্দরের আমদানি কারকরা।

পানামা হিলি পোর্ট লিংক লিমিটেড জন সংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাপ জানান, হিলি স্থলবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ঈদের ছুটির পর থেকে এই বন্দর দিয়ে প্রতিদিন গড়ে ২০ থেকে ২২ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে।এদিকে বন্দর সুত্রে জানা গেছে গত ৫ কর্ম দিবসে হিলি স্থলবন্দর দিয়ে ১২১ ট্রাকে ২ হাজার ৫২৪ টন ভারতীয় পেয়াজ আমদানি হয়েছে।

আরও দেখুন

দোভাষীর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী:ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের দোভাষী রেজাউর রহমানের বিরুদ্ধে প্রতারণা …