নীড় পাতা / উত্তরবঙ্গ / হিলিতে প্রতি কেজিতে ৩ থেকে ৪ টাকা কমেছে আমদানিকৃত পেঁয়াজের দাম

হিলিতে প্রতি কেজিতে ৩ থেকে ৪ টাকা কমেছে আমদানিকৃত পেঁয়াজের দাম


নিজস্ব প্রতিবেদক, হিলি:
দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজের দাম কমেছে প্রতি কেজিতে ৩ থেকে ৪ টাকা। এক সপ্তাহ আগে প্রকার ভেদে বিক্রি হয়েছিল ৩৮ থেকে ৩৯ টাকা কেজি দরে ভারতী পেঁয়াজ । সেই পেঁয়াজই বর্তমানে ৩৫ থেকে ৩৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। হিলি বন্দরে পেঁয়াজের দাম কমায় একটু খুশি পাইকাররা। এদিকে খুচরা বাজারে কমেছে কেজিতে ৪ টাকা। তবে খুচরা বাজারে দেশী পেয়াঁজ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে।

হিলি উদ্ভিদ সংগ নিরোধ কেন্দ্র সুত্রে জানা গেছে, সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া অব্যহত রাখলেও সময় সীমা আগামী ২৯ মার্চ পর্যন্ত বেধে দিয়েছেন। আর এ কারনে ভারতীয় পেঁয়াজের আমদানি খানিকটা বেড়ে গিয়েছে। আর প্রতিদিন গড়ে ৩০ থেকে ৩২ ভারতীয় ট্রাকে পেঁয়াজ আমদানি হচ্ছে হিলি স্থলবন্দর দিয়ে।

পেঁয়াজ আমদানি কারকরা জানান, বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। পেঁয়াজের বাজার নিয়ন্ত্রনে রাখতে তারা বেশী বেশী করে পেঁয়াজ আমদানি করছেন।

এদিকে খুচরা ব্যবসায়ীরা জানান, বাজারে দেশীয় পেঁয়াজের সরবরাহ থাকলেও দাম ভারতীয় পেঁয়াজের তুলনায় অনেক বেশী। তবে ভারতীয় পেঁয়াজের দাম কিছুটা কমে আসার সম্ভাবনা রয়েছে।

হিলি কাস্টমসের তথ্য মতে, ভারতীয় পেয়াজ আমদানি দ্বিগুন বেড়ে গেছে। গত এক সপ্তাহে ১২৭ ভারতীয় ট্রাকে ৩হাজার ৬১৭ টন পেঁয়াজ আমদানি হলেও গত ৪ কর্ম দিবসে ভারতীয় ১২৮ ট্রাকে ৩ হাজার ৬১১ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

আরও দেখুন

রাণীনগরে গত চার দিনেও ঝরে ক্ষতিগ্রস্থ্য ৭৮ পরিবারের পাশে দ্বাড়য়নি কেউ!

নিজস্ব প্রতিবেদক, রাণীনগর: নওগাঁর রাণীনগর উপজেলার পারইল ইউনিয়নের তিনটি গ্রামে ঝরে ক্ষতিগ্রস্থ্য ৭৮ পরিবারের পাশে এখনো …