বুধবার , জানুয়ারি ২৬ ২০২২
নীড় পাতা / জেলা জুড়ে / হঠাৎ করেই নাটোরে বাড়তে শুরু করেছে সবজি সহ কিছু পণ্যের দাম

হঠাৎ করেই নাটোরে বাড়তে শুরু করেছে সবজি সহ কিছু পণ্যের দাম


নিজস্ব প্রতিবেদকঃ

হঠাৎ করেই নাটোরে বাড়তে শুরু করেছে সবজি সহ কিছু পণ্যের দাম। রমজান মাসের শুরুতেই বাজারগুলোতে এই প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। এক সপ্তাহ আগে বিক্রি হওয়া আলু হঠাৎ করে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা আগের সপ্তাহে বিক্রি হয়েছে ২০ থেকে ২৫ টাকা দরে। ১৫ দিনের ব্যবধানে বেগুনের দাম বেড়েছে কেজিপ্রতি ৪০ থেকে ৪৫ টাকা। ১০ টাকার বেগুন এখন বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে।

গত সপ্তাহের শসা ১০ টাকা কেজি বিক্রি হলেও আজ তা বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। পটল গতকাল বিক্রি হয়েছে ২৫ টাকা কেজি দরে আজকে তার দাম বেড়ে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ঝিঙে (তরই) গত সপ্তাহে বিক্রি হয়েছে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে আজকে সেটি বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। অস্বাভাবিক ভাবে বেড়েছে আদার দাম গত মাসে মে আদা ৯০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, তা এখন মানভেদে ৩৬০ থেকে ৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

নলডাঙ্গার আড়তগুলোতে পেঁয়াজ পাইকারি ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হলেও নাটোর বাজারে তা মানভেদে ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে লেবু ১৬ টাকা হালি বিক্রি এখন বিক্রি হচ্ছে ৪০ টাকা হালি দরে। বাজারে অনেক ক্রেতাকেই ক্ষোভ প্রকাশ করে বলতে শোনা গেছে এদের নিয়ন্ত্রণ করার কি কেউ নাই। খুচরা বিক্রেতাদের অভিযোগ আড়তদারদের দিকে।

তারা বলছেন, আড়তে মালের দাম বেশি নিলে আমাদের খুচরা বিক্রি করতে হয় সেই হারে। কম দামে পেলে আমরাও কম দামে বিক্রি করতে পারবো। আড়তদাররা দায়ী করছেন পরিবহন সংকট কে। তারা বলছেন পরিবহন সংকটে মালামাল আমদানি করতে পারছেন না। তাই এর প্রভাব পড়েছে বাজারে। বাজার মনিটরিং কমিটির প্রধান জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, আদা আমদানি করা হচ্ছে।

আদার দাম আগামী সপ্তাহের মধ্যে কমে যাবে বলে আশা করা হচ্ছে। আর অন্যান্য পণ্যের দাম রমজান মাসে বাড়ার প্রবণতা থাকে। কিন্তু অস্বাভাবিক ভাবে বাড়লে এ বিষয়ে পরিদর্শন করে ব্যবস্থা গ্রহণ করা হবে। সুষ্ঠু তদারকি না করলে এবং বাজার নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণ না করলে এরইমধ্যে ভোক্তাদের নাগালের বাইরে চলে যাবে নিত্যপণ্যের দাম বলে মনে করছেন সাধারণ জনগণ।

আরও দেখুন

বাংলাদেশ-জাপান সম্পর্কের পঞ্চাশ বছর, ৫০ টাকার স্মারক মুদ্রা

নিউজ ডেস্ক:বাংলাদেশ ও জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাজারে আসছে ৫০ টাকা মূল্যমানের …