নীড় পাতা / জাতীয় / সামষ্টিক অর্থনীতির প্রতিটি সূচকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

সামষ্টিক অর্থনীতির প্রতিটি সূচকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

সামষ্টিক অর্থনীতির প্রতিটি সূচকে বাংলাদেশ অবিশ্বাস্য গতিতে এগিয়ে যাচ্ছে। সেই সঙ্গে বাড়ছে বিনিয়োগ ও কর্মসংস্থানের সুযোগ। তবে প্রস্তাবিত অর্থবছরের বাজেটে মূল বিষয় হলো প্রবৃদ্ধি অর্জন। লক্ষ্যমাত্রা অনুযায়ী ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে কাজ করছে সরকার। আর এই প্রবৃদ্ধি অর্জনে সরকারি-বেসরকারি খাতের বিনিয়োগ বাড়ানোর তাগিদ দেয়া হয়েছে। 

রবিবার ( ২৭ অক্টোবর) রাজধানীর লেকশোর হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ আয়োজিত বাজেট সংলাপে বক্তারা এসব কথা বলেন। এসময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সামষ্টিক অর্থনীতির ক্ষেত্রে জিডিপি প্রবৃদ্ধি এবং রফতানি প্রবৃদ্ধিতে বাংলাদেশের অগ্রগতি অসাধারণ। যা কোনো প্রতিবেশী দেশের সাথে মিলানো যাবে না।

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, আমরা ঠিক জায়গায় আছি। প্রত্যাশিত স্বপ্ন অনুযায়ী আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে বলে আশা প্রকাশ করেন মুস্তফা কামাল।

সিপিডির পক্ষ থেকে বলা হয়, গত দু’বছরে বেসরকারি খাতে বিনিয়োগ কম ছিল। প্রস্তাবিত বাজেটে ৭ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের জন্য সরকার বেসরকারি খাতের বিনিয়োগ যে পর্যায়ে উন্নীত করতে চায়, তার জন্য এ খাতে বড় অঙ্কের বিনিয়োগ প্রয়োজন হবে। কিন্তু এই বিনিয়োগ কিভাবে আসবে সে বিষয়ে কোনো সুস্পষ্ট দিক-নির্দেশনা নেই প্রস্তাবিত বাজেটে।

আরও দেখুন

রাণীনগরে গত চার দিনেও ঝরে ক্ষতিগ্রস্থ্য ৭৮ পরিবারের পাশে দ্বাড়য়নি কেউ!

নিজস্ব প্রতিবেদক, রাণীনগর: নওগাঁর রাণীনগর উপজেলার পারইল ইউনিয়নের তিনটি গ্রামে ঝরে ক্ষতিগ্রস্থ্য ৭৮ পরিবারের পাশে এখনো …