শনিবার , ডিসেম্বর ১০ ২০২২
নীড় পাতা / কৃষি / সরিষা ফুলের হলদে রঙে সেজেছে চলনবিলের মাঠ

সরিষা ফুলের হলদে রঙে সেজেছে চলনবিলের মাঠ

নিজস্ব প্রতিবেদক, সিংড়াঃ
এবারের শীতে সরিষা ফুলের নয়নাভিরাম দৃশ্য পাল্টে দিয়েছে পাবনার চাটমোহরসহ চলনবিল অঞ্চলের ফসলের মাঠ প্রান্তর। চলনবিলের বিস্তীর্ণ এলাকায় শোভা পাচ্ছে সরিষার হলুদ ফুল। আর এই ফুল থেকে চলছে মৌ খামারীদের মধু সংগ্রহ। কৃষক এখন সকাল-বিকেল সরিষা খেতের পরিচর্যায় ব্যস্ত।

চাটমোহর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, সরিষা রবি মৌসুমের ফসল। চলতি মৌসুমে এ উপজেলায় ৫ হাজার ৬৯০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। চলনবিলে ২৫ হাজারের বেশী হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। সরেজমিনে গিয়ে দেখা গেছে, বিস্তীর্ণ এলাকায় সরিষার আবাদ হয়েছে। সরিষা খেতে স্থাপন করা হয়েছে মৌমাছির বাক্স। সংগ্রহ করা হচ্ছে মধু।

হান্ডিয়ালের কৃষক আব্দুল খালেক বললেন, বর্ষার পানি নেমে যাওয়ার সাথে সাথে তারা সরিষার বীজ বুনেন। কম সময়ে এ ফসল ঘরে তোলা যায়।

চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান রশীদ হোসাইনী বললেন, এ বছর সরিষার ফলন নিয়ে আমরা আশাবাদী। সরিষা ০ থেকে ৭৫ দিনের একটি ফসল। কৃষক এখন সরিষার খেত পরিচর্যায় ব্যস্ত। তিনি বললেন, দেশী ও হাইব্রিড মিলে বারি-৯, ১১, ১৪, ১৫, টরি-১, বিনা-৪, রাই-৫ ও স্থানীয় জাতের সরিষার আবাদ হয়েছে এ অঞ্চলে। প্রতি বঘা সরিষার ফলন হবে ৫ থেকে ৭ মণ। আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলন পাবে কৃষক।

আরও দেখুন

লালপুরে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন

নিজস্ব প্রতিবেদক, লালপুর: নাটোরের লালপুরে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন করেছে উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটি। …