নীড় পাতা / মুক্ত মত / রেলওয়ের উত্তর-পশ্চিমাঞ্চলের প্রবেশমুখ আঙ্গারীপাড়া ও বাওড়া ব্রীজ মারাত্মক ঝুঁকিতে

রেলওয়ের উত্তর-পশ্চিমাঞ্চলের প্রবেশমুখ আঙ্গারীপাড়া ও বাওড়া ব্রীজ মারাত্মক ঝুঁকিতে

শাহ আলম সেলিম
উত্তর-পশ্চিম বঙ্গের প্রবেশ দ্বার নাটোরের লালপুর উপজেলার আজিমনগর রেলওয়ে স্টেশন ও আব্দুলপুর রেলওয়ে জংসন স্টেশন এর রেলপথে আঙ্গারীপাড়া সহ বাওড়া রেলওয়ে ব্রীজ দুইটি ঝুঁকি পূর্ণ অবস্থায় রয়েছে। ব্রীজ দুইটিতে ডাবল লাইন রয়েছে, যে কোন সময় ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা । যাত্রীদের প্রাণের ঝুঁকি নিয়ে এই ব্রীজ দুইটি পারাপার হচ্ছে ট্রেন।

দিবা-রাত্রীতে যাত্রীবাহি আন্তঃনগর ও লোকাল সহ মালাবাহী প্রায় ৬০ টি ট্রেন যাওয়া-আসা করে এই ব্রীজ দুইটির উপর দিয়ে । উত্তর-পশ্চিম ও দক্ষিন-পূর্ব বঙ্গের রেলপথের অতি গুরুত্ব পূর্ণ এই ব্রীজ দুইটি । ঈশ্বরদী বাইপাস রেলওয়ে জংসন স্টেশন থেকে আজিমনগর রেলওয়ে স্টেশনের যাওয়ার রেলপথে অবস্থিত আঙ্গীপাড়া রেলওয়ে ব্রীজ । আর আজিমনগর থেকে আব্দুলপুর রেলওয়ে জংসন স্টেশনে যাওয়ার পথে অবস্থিত বাওড়া রেলওয়ে ব্রীজ ।

বাংলাদেশের মধ্যে রেলওয়ে যোগাযোগের খুবই গুরুত্ব পূর্ণ এই ব্রীজ দুইটি । ব্রীজ দুইটিতে দুই পাশে র‌্যালিং না থাকায় যাত্রীদের প্রাণের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে আন্তনগর ও লোকাল যাত্রীবাহি সহ মালাবাহী ট্রেন । ব্রীজ দুইটির যে কোন একটায় দূর্ঘটনা ঘটলে বাংলাদেশের মধ্যে রেলওয়ে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার আশংকা রয়েছে । এই আশংকা হতে রক্ষা পাওয়ার জন্য, ব্রীজ দুইটির দুই পাশে মজবুত র‌্যালিং দেওয়া জরুরী হয়ে পড়েছে ।

রাজশাহী রেলওয়ে পথ এবং সৈয়দপুর, নিলফামারী. লালমনিরহাই, দিনাজপুর, রংপুর, সান্ডাহার, জয়পুরহাট, বগুড়া ও নাটোর সহ উত্তর অঞ্চলের বিভিন্ন জেলায় যাওয়ার রেলওয়ে পথ আব্দুলপুর রেলওয়ে জংসন স্টেশন থেকে দুই ভাগে বিভক্ত । অন্যদিকে খুলনা, যশোর, চুয়াডাঙ্গা, পাবনা, টুঙ্গিপাড়া, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, জয়দেবপু, ঢাকা কমলাপুর সহ দক্ষিন ও পূর্ব বঙ্গের বিভিন্ন জেলায় যাওয়ার রেলওয়ে পথ আব্দুলপুর রেলওয়ে জংসন স্টেশন ও আজিমনগর রেলওয়ে স্টেশন । বাংলাদেলের রাজধানী ঢাকা শহর সহ পশ্চিম-উত্তর ও দক্ষিণ- পূর্ব বঙ্গের রেল পথে গুরুত্ব পূর্ণ বাওড়া ও আঙ্গারীপাড়া রেলওয়ে ব্রীজ ।

এবিষয়ে খুলনা থেকে রাজশাহী গামী কপতোক্ষ ট্রেনের যাত্রীরা বলেন, দূর্ঘটনা এড়াতে ব্রীজ দুইটির দুই পাশে মজবুত করে র‌্যালিং দেওয়ার সু-ব্যবস্থা গ্রহনের জন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রীর সদয় হস্তক্ষেপ কামনা করছি ।

আরও দেখুন

নাটোরে জাল টাকাসহ স্বামী-স্ত্রী আটক

নিজস্ব প্রতিবেদক: নাটোরে জাল টাকা সহ মোঃ রিপন (৩৩) এবং তার স্ত্রী লাবনী আক্তার রিমু …