নীড় পাতা / উন্নয়ন বার্তা / রাজধানীর আশপাশে হচ্ছে ৪ আন্তঃজেলা বাস টার্মিনাল

রাজধানীর আশপাশে হচ্ছে ৪ আন্তঃজেলা বাস টার্মিনাল

নিজস্ব প্রতিবেদক:
আন্তঃজেলা বাস টার্মিনাল হিসেবে ঢাকা মহানগরীর শহরতলির চারটি স্থানকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে। স্থানগুলো হচ্ছে- বিরুলিয়ার বাটুলিয়া, সাভারের হেমায়েতপুর, কামরাঙ্গীরচরের তেঘরিয়া ও কাঁচপুর। বাস রুট রেশনালাইজেশন কমিটির কাছে কারিগরি কমিটি কর্তৃক আন্তঃজেলা বাস টার্মিনাল ও ডিপোর জন্য প্রস্তাবিত দশটি স্থানের মধ্যে এ চারটি নির্ধারণ করা হয়েছে। গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের

(ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম এবং দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস গতকাল এই চার স্থান পরিদর্শনকালে এ কথা জানান।

বাটুলিয়ায় প্রস্তাবিত বাস টার্মিনাল পরিদর্শন শেষে ডিএনসিসি মেয়র আতিক বলেন, বাস রুট ফ্র্যাঞ্চাইজি বাস্তবায়ন হলে অন্যান্য জেলার বাসগুলো ঢাকা শহরের মধ্যে ঢুকতে পারবে না। শহরের বাস শহরের ভেতরে চলবে, আর শহরের বাইরের বাস অর্থাৎ আন্তঃজেলা বাস একটি নির্দিষ্ট জায়গায় এসে থেমে যাবে। বাস রুট ফ্র্যাঞ্চাইজি বাস্তবায়নের মাধ্যমে শহরের বাইরের বাস ঢাকার মধ্যে ঢুকতে পারবে না। কারণ এখন শহরের বাসের সাথে আন্তঃজেলা বাসের প্রতিযোগিতা হচ্ছে। এতে আমাদের ট্রাফিক ব্যবস্থা ভেঙে পড়ছে, ট্রাফিক জ্যাম হচ্ছে। তাই শহরের বাসকে শহরের ভেতরে এবং একটি নির্দিষ্ট রুটের মধ্যে রাখতে হবে।

আতিক আরও বলেন, গত সভায় আমরা সিদ্ধান্ত নিয়েছি, ঢাকায় ঘাটারচর থেকে মতিঝিল পর্যন্ত, যেখানে ১৬০টির বেশি বাস ও ২৯ জনের বেশি মালিকের বাস চলাচল করে; সেটিকে আমরা একটি কোম্পানির মধ্যে নিয়ে আসার জন্য উদ্যোগ নিয়েছি। পয়লা এপ্রিল থেকে ঘাটারচর-মতিঝিল রুটে আমরা প্রথম বাস রুট ফ্র্যাঞ্চাইজির শুরু করতে যাচ্ছি।

এ সময় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমরা ইতোমধ্যে বাস রুট রেশনালাইজেশনের উদ্যোগ নিয়েছি। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের মাধ্যমে পুরো গণপরিবহন ব্যবস্থাকে এটি শৃঙ্খলার মধ্যে আনতে চাই।

আরও দেখুন

বড়াইগ্রামে ইউসিসিএ লি.এর চেয়ারম্যান নির্বাচিত হলেন ওয়াজেদ আলী 

নিজস্ব প্রতিবেদক: বড়াইগ্রাম (নাটোর)  নাটোরের বড়াইগ্রাম উপজেলায় গতকাল বৃহষ্পতিবার ব্যালেট পেপারের মাধ্যমে স্ষ্ঠু,সুন্দর ও শান্তিপূর্ণ …