শনিবার , জানুয়ারি ২২ ২০২২
নীড় পাতা / আবহাওয়া / মে মাসের আবহাওয়ার পূর্বাভাস

মে মাসের আবহাওয়ার পূর্বাভাস

নিউজ ডেস্কঃ
তীব্র গতিতে ভূখন্ডের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় আম্ফান। মাত্র কয়েক ঘন্টা পড়েই ভূখন্ডে তার তান্ডব লীলা চালাতে পারে আম্ফান। এর মধ্যে আসলো মে মাসের আবহাওয়ার পূর্বাভাস। জানা গেছে, চলতি মাসে প্রাকৃতিক দুর্যোগে পরিপূর্ণ থাকার পূর্বাভাস রয়েছে। ঘূর্ণিঝড়, উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যা, তীব্র কালবৈশাখী ও তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা) থাকতে পারে।

আজ রবিবার (৩ মে) এ মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে বলা হয়েছে, মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত দুই থেকে তিন দিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড় (কালবৈশাখী) এবং দেশের অন্যত্র তিন থেকে চার দিন হালকা অথবা মাঝারি বজ্রঝড় (কালবৈশাখী) হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) এবং অন্যত্র এক থেকে দুটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ থাকতে পারে।

মে মাসে ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কিছু স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র প্রধান নদ-নদীগুলোর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

আরও দেখুন

হিলিতে পেঁয়াজের কেজি ২২ টাকা, ভারতীয় পেঁয়াজের আমদানি কমেছে

নিজস্ব প্রতিবেদক, হিলি: হিলিতে ভারতীয় পেঁয়াজের আমদানি কমেছে। বাজারে দেশি পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ থাকায় ও …