বৃহস্পতিবার , জুলাই ৭ ২০২২
নীড় পাতা / জেলা জুড়ে / ‘বৃক্ষ মানিক’ খেতাবে ভূষিত হলো দিঘাপতিয়ার প্রাচীন বটবৃক্ষ

‘বৃক্ষ মানিক’ খেতাবে ভূষিত হলো দিঘাপতিয়ার প্রাচীন বটবৃক্ষ

নিজস্ব প্রতিবেদক
নাটোরের শহরতলী দিঘাপতিয়ায় ২শত বছরের অধিক প্রাচীন বটবৃক্ষকে “বৃক্ষ মানিক” খেতাবে ভূষিত করা হয়েছে। নিয়মিত মাদকবিরোধী কার্যক্রমের আওতায় নাটোর জেলা পুলিশ ও ‘খোলা জানালা’র আয়োজনে “বৃক্ষ মানিক” খেতাবের ফলক উন্মোচন করা হয়। বর্ণাঢ্য এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সদ্য পদোন্নতি প্রাপ্ত এসপি ও নাটোরের অতিরিক্ত পুলিশ সুপার আকরামুল ইসলাম, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, নাটোর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী জালাল উদ্দিন, দিঘাপতিয়া পিএন হাই স্কুলের প্রধান শিক্ষক আব্দুল আলিম, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মজিবর রহমান, ট্রাফিক পুলিশের টি আই বিকর্ণ চৌধুরী, নাটোর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন, দিঘাপতিয়া ইউনিয়নের আওয়ামীলীগ ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গসহ ছাত্রছাত্রীবৃন্দ।

নাম ফলক উন্মোচন শেষে অতিথিবৃন্দ বটবৃক্ষের পাশে স্কুল ভবন সংলগ্ন জায়গায় একটি কাঠবাদাম বৃক্ষের চারা রোপন করেন। এর পর এক আলোচনা সভায় অতিথি বৃন্দ মানিক শব্দটি বিশ্লেষণ করে বলেন ‘বৃক্ষ মানিক’ শব্দটির নানান রকম অর্থ করা যেতে পারে তবে পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন এর ব্যাখ্যা দিয়েছে একটু ভিন্নভাবে। তাঁর ব্যাখ্যায় ‘বৃক্ষ মানিক’ এর মানিক শব্দটিকে ভেঙ্গে তিন রকম অর্থ করেছেন। প্রথমত, ‘মাদক নির্মূল করি’, ‘মানবতার নির্ভীক কর্মী’ এবং মাদক নির্মূল কমিটি’।

খোলা জানালার সদস্য কাউসার হোসেন রনি নারদ বার্তাকে বলেন, একটা বটবৃক্ষ যেমন জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নিঃস্বার্থভাবে অক্সিজেন, ছায়া, প্রাকৃতির বৈরিতা থেকে রক্ষা করা সহ নানানভাবে উপকার করে যায়, মানুষ হিসেবে আমাদেরকেও একইভাবে দেশের মানুষের জন্য, দেশের উন্নয়নের জন্য নিঃস্বার্থভাবে কাজ করে যেতে হবে। এই ‘বৃক্ষ মানিক’ খেতাবের ফলক মানুষকে এই আদর্শ ও নীতিবাক্যই স্মরণ করিয়ে দেবে।

এছাড়াও বক্তারা উপস্থিত ছাত্রছাত্রী সহ সকলের উদ্দেশ্যে সারাদেশব্যাপী ছেলেধরা গুজবসহ সকল ধরনের গুজবে কান না দিয়ে এবং সন্দেহজনক কাউকে দেখলে ৯৯৯ এ ফোন করে জানানোর আহ্বান জানান। মাদক, ইভ টিজিং, বাল্য বিবাহ সহ সমাজের নানান অনৈতিক কার্যকলাপ থেকে বিরত থেকে সকলকে সচেতন করার আহ্বান জানান বক্তারা।

অনুষ্ঠানটি সঞ্চালনা ও সার্বিক ব্যবস্থাপনায় ছিল সামাজিক সংগঠন ‘খোলা জানালা’র কাউসার হোসেন রনি, জান্নাতুল ফেরদৌস মদিনা, সৈয়দ মাহাতাব রেজা সাম্য, উদয় দিগন্ত প্রমুখ।

আরও দেখুন

অতিরিক্ত টোল আদায়ে আবাদপুকুর হাট ইজারাদারকে এবার ৫০হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, রাণীনগর: নওগাঁর রাণীনগর উপজেলার বৃহৎপশুর হাট আবাদপুকুর হাটে ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়েছে নওগাঁ জেলা এক্সিকিউটিভ …