নীড় পাতা / জাতীয় / বাড়িভাড়া আইন কার্যকর না হলে সিটি নির্বাচন বর্জনের হুমকি

বাড়িভাড়া আইন কার্যকর না হলে সিটি নির্বাচন বর্জনের হুমকি

নিউজ ডেস্কঃ
বাড়িভাড়া আইন কার্যকর করার দাবি জানিয়েছে ভাড়াটিয়া পরিষদ। একই সঙ্গে প্রতিবছর ইচ্ছেমতো বাড়িভাড়া বৃদ্ধিসহ বাড়ির মালিকদের জুলুম বন্ধ করে দ্রুত এ আইন কার্যকর করা না হলে আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচন বর্জনের হুমকি দেয়া হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে ভাড়াটিয়া পরিষদের ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ হুমকি দেয়া হয়। বিভিন্ন পেশাজীবী মানুষ এ দাবির সাথে সংহতি জানিয়ে মানববন্ধনে যোগ দেন।
ভাড়াটিয়া পরিষদের সভাপতি মো. বাহরানে সুলতান বাহার বলেন, বছরের প্রথম মাস এলেই বাড়িওয়ালারা বাড়িভাড়া বৃদ্ধির একটি অলিখিত নিয়ম চালু করেন। ভাড়াটিয়াদের কাছে ইতোমধ্যে ২০২০ সালের জানুয়ারি মাসে বাড়িভাড়া বৃদ্ধির জন্য নোটিশ প্রদান করা হয়েছে। অনেক এলাকায় বছরে একাধিকবার বাড়িভাড়া বৃদ্ধি করা হয়। তার সঙ্গে বিভিন্ন বিলের নামে অতিরিক্ত অর্থ আদায় করা হয়ে থাকে। প্রতিবাদ করার কোনো সুযোগ থাকে না, প্রতিবাদ করলেই বাড়ি ছাড়তে হয়। ভাড়াটিয়াদের বাধ্য হয়েই তা পরিশোধ করতে হয়।

মানববন্ধনে বক্তরা বলেন, বাড়িভাড়া বৃদ্ধির ঊর্ধ্বগতির চাপে ও বাড়ির মালিকদের নির্যাতনে সাধারণ ভাড়াটিয়ারা প্রতিনিয়ত নির্যাতিত হচ্ছেন। অতিরিক্ত ভাড়া পরিশোধ করতে অস্বীকার করলে বাড়ির মালিকরা খারাপ ব্যবহার করেন এবং এক মাসের মধ্যে বাড়ি ছাড়তে বাধ্য করেন। পরিবারের বিভিন্ন বিষয় বিবেচনা করে সকল অত্যাচার সহ্য করে ভাড়া বাড়িতে থাকতে হয়।

তারা আরও বলেন, দেশে বাড়িভাড়া আইন থাকলেও তা মানা হচ্ছে না। এটি বাস্তবায়ন করা সিটি কর্পোরেশনের কাজ হলেও মেয়র সাহেবরা তা গুরুত্ব দেন না। ঢাকায় ১০ থেকে ১৫ শতাংশ বাড়িওয়ালা ও ৯০ থেকে ৮৫ শতাংশ ভাড়াটিয়া হলেও মেয়ররা বাড়ির মালিকদের স্বার্থ উদ্ধার করে থাকেন। তাই আসন্ন সিটি নির্বাচনে বাড়িভাড়া আইন কার্যকরের ইশতেহার এবং আইন কার্যকরের দাবি জানাচ্ছি।

আরও দেখুন

ফেসবুকে বিদ্বেষ, হার্ডলাইনে যাচ্ছে পুলিশ

নিউজ ডেস্ক:এমন মিথ্যা ও বিদ্বেষমূলক পোস্ট ছড়িয়ে পড়ায় পুলিশ সদস্যরা হতাশ হন। তাদের মধ্যে দেখা …