নীড় পাতা / অর্থনীতি / বাগাতিপাড়ায় আবারও পেঁয়াজের ঝাঁঝ বেড়ে প্রতি কেজি ১৪০/ ১৫০ টাকা!

বাগাতিপাড়ায় আবারও পেঁয়াজের ঝাঁঝ বেড়ে প্রতি কেজি ১৪০/ ১৫০ টাকা!

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়াঃ
আবারও স্থিতি হারালো পেঁয়াজের বাজার। বাড়লো ঝাঁঝ! একদিন আগেও কেজি প্রতি ৮০টাকা বিক্রি হওয়া নতুন পেঁয়াজ বাগাতিপাড়ায় বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০টাকায়। আকারভেদে পেঁয়াজের দাম ওঠানামা করছে।

আজ শুক্রবার(৩রা জানুয়ারী) বাগাতিপাড়ার বিহারকোল কাঁচাবাজার ঘুরে পেঁয়াজের এমন দাম লক্ষ্য করা যায়। তবে কিছু কাঁচাবাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে ১৩০ থেকে ১৪০টাকায়। হঠাৎ করেই পেঁয়াজের দাম বৃদ্ধিতে ছুটির দিন বাজারে এসে হোঁচট খেয়েছেন ভোক্তারা। সরবরাহ থাকা সত্বেও বছরের শুরুতে দাম বাড়ায় অর্ধেক পেঁয়াজ কিনেছেন অনেক ভোক্তা।

অভিজিৎ রায় নামে একজন ক্রেতা বলেন আজকে বিকেলে কাঁচা বাজারের সাথে পেঁয়াজ কেনার জন্য দাম জিজ্ঞেস করলে দোকানি বলেন ১৪০টাকা। দাম শুনে আমি অবাক হয়ে যায়।

ব্যবসায়ীরা আচমকা পেঁয়াজের দাম বৃদ্ধির কারণ হিসেবে বলছেন, বাজারে পেঁয়াজের সরবরাহ কম। গত কয়েকদিনের শৈত্যপ্রবাহে জমির পেঁয়াজ কিছুটা নষ্ট হয়েছে। নষ্ট পেঁয়াজগুলো বাজারে ঘাটতি সৃষ্টি করেছে। শাহীন নামের এক খুচরা ব্যবসায়ী বলেন, দেশী পেঁয়াজ শীতজনিত বৈরী আবহাওয়ায় নষ্ট হয়েছে। আমরা বেশি দামে কিনেছি তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে। দাম অচিরেই কমার সম্ভাবনা নেই।

রূপচাঁন নামের পাইকারি ব্যবসায়ী বলেন, ভিন্ন কথা, তার মতে দেশীয় পেঁয়াজের উৎপাদন কম হওয়ায় এবং ভারতের পেঁয়াজ না আসায় চাহিদা অনুযায়ী পেঁয়াজ নেই। সে কারণে দাম বেশি এমনকি তিনি মনে করেন সহজে পেঁয়াজের দাম কমবেনা।

কিছু খুচরা ব্যাবসায়ী বলেন, শুক্রবার ভোররাত থেকে সকাল পর্যন্ত টানা বৃষ্টির কারণে পেঁয়াজ বাজারে আনেননি অনেক ব্যবসায়ী। হঠাৎ সরবরাহ বন্ধ হওয়ায় ঘাটতির কারণে দাম বেড়ে গেছে।

কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) বাগাতিপাড়া শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আল আফতাব খান সুইট বলেন, ‘পেঁয়াজের বাজারের স্থিতিশীলতা নষ্টে বৈরী আবহাওয়ার অজুহাতে আবারও তৎপর হচ্ছে একটি সিন্ডিকেট। টানা শৈতপ্রবাহেও বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক ছিলো। রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়ায় কিভাবে বৈরী হয়, তা বোধগাম্য না।’

আরও দেখুন

বাগাতিপাড়ার দয়ারামপুর ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক:নাটোরের বাগাতিপাড়া উপজেলার ৪নং দয়ারামপুর ইউনিয়ন পরিষদের ২০২৪-২০২৫ অর্থ বছরে ১ কোটি ১৮ লাখ …