বুধবার , নভেম্বর ৩০ ২০২২
নীড় পাতা / জেলা জুড়ে / বাউয়েট ক্যাম্পাসে নানা আয়োজনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন

বাউয়েট ক্যাম্পাসে নানা আয়োজনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন

নিজস্ব প্রতিবেদক:
বাউয়েট ক্যাম্পাসে নানা আয়োজনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে। আজ ১৫ আগস্ট সোমবার বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) ক্যাম্পাসের স্কাইলাইট হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা কামাল।

প্রধান অতিথি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশ আজ একটি অভিন্ন সত্বায় পরিণত হয়েছে। তিনি ছিলেন বিশ্বের নির্যাতিত, নিপীড়িত ও শোষিত মানুষের স্বাধীনতার প্রতীক। বঙ্গবন্ধু আজ আমাদের মাঝে নেই কিন্তু তার আদর্শ ও নীতি বিশ্ব ব্যাপী স্বাধীনতাকামী মানুষের অধিকার আদায়ে শোষণ ও নির্যাতনের বিরুদ্ধে গণজাগরণে সব সময় অনুপ্রেরণা জোগাবে।’ আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার কর্ণেল হামিদুল হক, পিএসসি (অব.), ইসিই এবং বিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন এবং ইইই বিভাগের প্রধান অধ্যাপক ড. কাজী খায়রুল ইসলাম, সিইই অনুষদের ডিন ও সিই বিভাগের প্রধান প্রফেসর ড. ইঞ্জিনিয়ার রশিদুল হাসান, ইংরেজি বিভাগের শিক্ষার্থী মারজিয়া আক্তার এবং আইসিই বিভাগের শিক্ষার্থী কামরান শাহরিয়ার। স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায়ে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিনগণ, বিভাগীয় প্রধানগণ, প্রক্টর, ছাত্র কল্যাণ উপদেষ্টা, অন্যান্য বিভাগের শিক্ষকমন্ডলী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠানের শুরুতে শহিদদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানের শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলার প্রভাষক, আরিফা সুলতানা।

এছাড়া সকাল সাড়ে ৫:৪০টায় স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায়ে রেখে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন এবং অর্ধনমিত করে সালাম প্রদান করেন যথাক্রমে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এবং ট্রেজারার। এসময় উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিনগণ, বিভাগীয় প্রধানগণ, প্রক্টর, ছাত্র কল্যাণ উপদেষ্টা, হল প্রভোস্ট ও কর্মকর্তাবৃন্দ। জাতীয় শোক দিবস উপলক্ষে “বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ” শিরোনামে লিখিত রচনা প্রতিযোগিতা আয়োজন করা হয়।

উক্ত প্রতিযোগিতায় ১ম হয়েছে ইংরেজী বিভাগের শিক্ষার্থী সিনথিয়া রায় সুইটি, ২য় হয়েছে একই বিভাগের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস, যুগ্মভাবে ৩য় হয়েছে ইইই বিভাগের নাসরা আলম তাফহিম এবং ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী রিফাত তামান্না। এছাড়া বাদ জোহর বাউয়েট কেন্দ্রীয় মসজিদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া অনুষ্ঠানের শেষে তবারক বিতরণ করা হয়।

আরও দেখুন

কারাগারকে সংশোধনাগারে রূপান্তরে ব্যাপক কর্মসূচি

নিউজ ডেস্ক:স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত বর্তমান সরকার প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় কারাগারকে সংশোধনাগারে …