বুধবার , জানুয়ারি ১৯ ২০২২
নীড় পাতা / জাতীয় / বঙ্গবন্ধুকে ডি-লিট ডিগ্রি উপাধি দেবে ঢাবি

বঙ্গবন্ধুকে ডি-লিট ডিগ্রি উপাধি দেবে ঢাবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে ২০২০ ও ২০২১ সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে ঘোষণার কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা এদেশের স্বাধীনতা দিয়ে গেছেন। তারই দীর্ঘ সংগ্রামের ফসল এই স্বাধীনতা। তিনি আমাদের ঋণী করে গেছেন। এই ঋণ পরিশোধ করতে হবে। তাই জাতির পিতার জন্মশতবার্ষিকীর দিন ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিন পর্যন্ত ‘মুজিব বর্ষ’ হিসেবে পালন করা হবে। এ উপলক্ষে বছরব্যাপী ব্যাপক কর্মসূচি নেওয়া হবে। 

২০১৮ সালের জুলাইতে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ-এ আওয়ামী লীগের নবনির্মিত কেন্দ্রীয় কার্যালয়ে দলের উপদেষ্টা পরিষদ ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের যৌথসভার সূচনা বক্তব্যে এমন ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরো জানিয়েছিলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে নারী-পুরুষ, তরুণ, শিশু-কিশোর সব বয়সী মানুষের জন্যই আলাদা আলাদা কর্মসূচি থাকবে। আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর পাশাপাশি জ্ঞানী গুণী, ব্যবসায়ী, সরকারি চাকরিজীবী, ছাত্র-ছাত্রীসহ সব শ্রেণি-পেশার মানুষ এবং কামার-কুমার, তাঁতী জেলেসহ সব পেশাজীবী মানুষকেও এই কর্মসূচিতে সম্পৃক্ত করা হবে। দেশজুড়ে স্কুল-কলেজ ও অন্যান্য প্রতিষ্ঠানে নানা ধরনের খেলাধুলা ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হবে। সেই সঙ্গে দেশজুড়ে বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজনও থাকবে। এ উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক বিভিন্ন প্রকাশনা ও প্রামাণ্যচিত্র তৈরি ও প্রচার করা হবে।

এদিকে চলতি বছর জুলাইয়ের ১ তারিখ পালিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। আর এই প্রতিষ্ঠাবার্ষিকীর একটি অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মান সূচক ডি-লিট ডিগ্রি প্রদানের ঘোষণা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

উপাচার্য জানান, ‘আগামী ২০২০-২১ সালে সরকার ঘোষিত মুজিব বর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ডি-লিট উপাধি দেওয়া হবে। কেননা, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয় একই সূত্রে গাঁথা।’

অন্য কোনো প্রতিষ্ঠান কিংবা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুকে সম্মান-সূচক ডক্টরেট ডিগ্রি না দিলেও প্রথমবারের মতো এই ডিগ্রি প্রদান করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

আরও দেখুন

ব্রির গবেষণা : বোরো চাষে ভূগর্ভস্থ পানিস্তরের অবনমন হয় না

নিউজ ডেস্ক: বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) গবেষকরা বলছেন, দেশের নিয়ন্ত্রিত সেচ ব্যবস্থাপনার মাধ্যমে ১০০০-১৬০০ …