নীড় পাতা / উত্তরবঙ্গ / ফুলবাড়ীতে ‘বাংলাদেশ রবিদাস ফোরাম’ এর কর্মী সম্মেলন অনুষ্ঠিত

ফুলবাড়ীতে ‘বাংলাদেশ রবিদাস ফোরাম’ এর কর্মী সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, ফুলবাড়ীঃ
বাংলাদেশের অনগ্রসর রবিদাস জনগোষ্ঠীর আর্থ-সামাজিক, সাংস্কৃতিক ও জীবনমান উন্নয়ন এবং মানবাধিকার সুরক্ষায় প্রাণের ১১দফা দাবিতে “ফুলবাড়ী উপজেলা রবিদাস ফোরামের কর্মী সম্মেলন-২০১৯” দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলাধীন রবিদাস অধ্যুষিত শিবনগর বাজার সংলগ্ন চাতালে ১২ অক্টোবর, শনিবার দুপুর ১২টায় অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) ফুলবাড়ী উপজেলা শাখার আহ্বায়ক সন্ধ্যা রানী রবিদাসের সভাপতিত্বে এ কর্মী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর প্রতিষ্ঠাতা ও মহাসচিব শিপন রবিদাস প্রাণকৃষ্ণ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)- দিনাজপুর জেলা শাখার সহ সভাপতি জামলাল রবিদাস, সহ সাধারণ সম্পাদক অশোক রবিদাস, ঘোড়াঘাট উপজেলা শাখার কোষাধ্যক্ষ গণেশ রবিদাস।

সভায় উপস্থিত সকলের সম্মতি ও ইউনিয়ন পর্যায়ের রবিদাস প্রতিনিধিদের সাথে পরামর্শক্রমে সন্ধ্যা রানী রবিদাসকে সভাপতি, বিপ্লব রবিদাসকে সাধারণ সম্পাদক, রূপচাঁন রবিদাসকে সাংগঠনিক সম্পাদক এবং দিপুল রবিদাসকে কোষাধ্যক্ষ করে ৩১ সদস্য বিশিষ্ট বিআরএফ-ফুলবাড়ী উপজেলা কমিটি চুড়ান্ত করা হয়।

২১ সদস্য বিশিষ্ট বিআরএফ-ফুলবাড়ী উপজেলা কমিটির অন্যান্য পদে দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দ হলেন: সিনিয়র সহ সভাপতি- রমেশ রবিদাস, সহ সভাপতি- চানুয়া রবিদাস, সহ সাধারন সম্পাদক- রবীন চন্দ্র রবিদাস, সহ সাংগঠনিক সম্পাদক- সঞ্জিতা রানী রবিদাস, অর্থ সম্পাদক- দিপুল রবিদাস, দপ্তর সম্পাদক- লিমা রানী রবিদাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক- মহাদেব রবিদাস, ধর্ম বিষয়ক সম্পাদক- রামদেব রবিদাস (পুতুর্কি), শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পাদক- লালচাঁন রবিদাস, আইন ও বিচার বিষয়ক সম্পাদক- লগেন রবিদাস, নারী ও শিশু বিষয়ক সম্পাদক- মালতী রানী রবিদাস, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক- পরেশ রবিদাস, ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক- সঞ্জয় রবিদাস, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক- জীবন রবিদাস, স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সম্পাদক- ভারতী রানী রবিদাস, কার্যনির্বাহী সদস্য- সুমন রবিদাস, বিজয় রবিদাস, রমেশ রবিদাস।

কর্মী সম্মেলনে বক্তাগণ বলেন, “বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)” এর মাধ্যমে রবিদাসদের অধিকার সচেতন, সুশিক্ষিত এবং সুপ্রতিষ্ঠিত করে গড়ে তোলার লক্ষ্যে জনসচেতনতা সৃষ্টি ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে নিজেদের যুক্ত করার অভিপ্রায় আমাদের। ধর্মীয় গোঁড়ামী, কুসংস্কার, যৌতুক, বাল্যবিবাহ এবং মাদকমুক্ত রবিদাস সমাজ গঠনের স্বপ্ন স্বার্থক করতে আমরা বদ্ধ পরিকর। তবে আরেকটি লক্ষ্যনীয় বিষয় হলো, আমরা আমাদের কার্যক্রম সাম্প্রদায়িক অর্থে শুধুমাত্র স্বজাতির উন্নয়নকল্পেই নয় বরং হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিষ্টান-আদিবাসী-দলিত-সংখ্যালঘু তথা আপামর মেহনতি জনসাধারণের জন্য সাধ্যমতো সহভাগী হতে চাই। সারাদেশে ৯৮টি শাখার মাধ্যমে বিআরএফ তার সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এসময় রবিদাস জনগোষ্ঠীকে এগিয়ে নিতে শিক্ষার উপর জোর দেওয়ার জন্য বক্তাগণ সকলের দৃষ্টি আকর্ষন করেন। একইসাথে রবিদাস নারীদেরও সক্রিয়ভাবে এগিয়ে আসার জন্য অনুরোধ করেন।

কর্মী সম্মেলন চলাকালীন সময়ে কমিটির সম্মাণিত উপদেষ্টা খন্দকার নুরুজ্জামান রাজা অনতিবিলম্বে ফুলবাড়ী উপজেলা রবিদাস ফোরামের জন্য একটি কার্যালয়ের ব্যবস্থা করার আশ্বাস প্রদান করেন।

বিআরএফ এর কেন্দ্রীয় ও জেলা কমিটির নেতৃবৃন্দ নবগঠিত বিআরএফ-ফুলবাড়ী উপজেলা কমিটির নেতৃবৃন্দকে স্থানীয় ও জাতীয় পর্যায়ে অনগ্রসর রবিদাস জনগোষ্ঠীর সার্বিক উন্নয়ন ও কল্যাণে সর্বদা তৎপর থাকার জন্য আহ্বান জানিয়েছেন।

আরও দেখুন

দুপচাঁচিয়ায় ইয়াবা ও গাজাঁ বিক্রির সময় ২ মাদক বিক্রেতা আটক

নিজস্ব প্রতিবেদক, দুপচাঁচিয়া:বগুড়ার দুপচাঁচিয়ায় ইয়াবা ও গাঁজা বিক্রির সময় ২ মাদক বিক্রেতা আটক। ২৪ মে …