নীড় পাতা / জাতীয় / প্রধানমন্ত্রী শেখ হাসিনা; এক অনবদ্য নেতৃত্বের অসাধারণ হয়ে ওঠার গল্প

প্রধানমন্ত্রী শেখ হাসিনা; এক অনবদ্য নেতৃত্বের অসাধারণ হয়ে ওঠার গল্প

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা । দীর্ঘ ২১ বছর সংগ্রাম করে বাংলাদেশ আওয়ামী লীগকে রাষ্ট্রীয় ক্ষমতায় নিয়ে এসেছিলেন তিনি। তিনি জনগণের নেত্রী, তিনিই গণতন্ত্রের মানসকন্যা। যার নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে দেশ। আন্তর্জাতিক পর্যায়েও মিলছে উন্নয়নের স্বীকৃতি।

একেবারেই সাধারণ একজন বাঙালি নারী। তার চলাফেরা, কাজকর্ম ও সাধনায় পুরো বাঙালিয়ানার ছাপ। আন্তর্জাতিক পর্যায়েও বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতিও যেন চলাফেরা করে তার হাত ধরে। সেই সাধারণ থেকে অসাধারণ হয়ে ওঠা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন আজ।

জনগণের ম্যান্ডেট নিয়ে টানা তৃতীয় মেয়াদ তথা চারবারের প্রধানমন্ত্রী তিনি। বর্তমানে ক্ষমতায় থাকা বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি এবং ক্ষমতার শীর্ষে থাকা নারী নেত্রী। নেতৃত্বগুণ, প্রজ্ঞা, সততা, কর্মের প্রতি ভালোবাসো এবং একটি জাতিকে উন্নত জীবন দানের প্রচেষ্টায় তিনি হয়ে উঠেছেন আন্তর্জাতিক পরিসরে অনুকরণীয় এক নেতা। তিনি যেন জ্বলন্ত অগ্নিশিখা। পিতার আদর্শে বলিয়ান হয়ে লড়ে যাচ্ছেন সমস্ত অন্যায়, অবিচার ও দুর্নীতির বিরুদ্ধে। ১২ লক্ষাধিক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে তিনি সৃষ্টি করেছেন মানবতার নতুন উদাহরণ। তিনি কেবল ধনীদের নন পুরো ১৬ কোটি জনতার নেত্রী, সকলের যোগ্য অভিভাবক।

গণতান্ত্রিক চর্চা বজায় রাখা, রাজনীতিতে সহনশীলতা বজায় রাখা যেন তার রাজনীতির দর্শন। ক্ষমতায় আসীন হওয়া, ক্ষমতা ধরে রাখা এবং জনগণের সার্বিক মঙ্গলের যাবতীয় দায়িত্ব তার কাঁধে। পরিশ্রম করছেন, নিজের কাজ নিজেই সামলাচ্ছেন। বয়সের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তার ব্যস্ততা। দেশ ও জনগণের স্বার্থে তিনি আপোষহীন। বার্ধক্যও যেন হার মানে তার কর্মব্যস্ততার নিকট। শেখ হাসিনা যেন হারা না মানা এক অধ্যায়, এক অনুপ্রেরণা।
ক্ষমতায় এগিয়ে থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেন সবার থেকে কিছুটা ভিন্ন। তিনি ফ্যাশন বা যুগের চলন-বলন নিয়ে ততোটা চিন্তিত নন। তিনি নিজেই একজন আইডল। তিনি যা, তাতেই তিনি অনবদ্য। তার নেতৃত্ব, যোগ্যতার তুলনা কেবল তিনি নিজেই।

তাকে তার যোগ্যতা, আত্মবিশ্বাস, সাহস, উদ্দীপনা, যুগান্তকারী সিদ্ধান্তগুলোই সবার থেকে উঁচুতে নিয়ে গেছেন। ফ্যাশনে নয়, তিনি ব্যক্তিত্বে সবার অনুকরণীয়। তিনি যা বলেন, যা করেন, যে পথে চলেন, সেটাই আমাদের গোটা জাতিকে পথ দেখাচ্ছে বছরের পর বছর ধরে। দেশের একমাত্র অভিভাবক তিনি, সবকিছুর ঊর্ধ্বে তিনি দেশরত্ন। সারাবিশ্বের কাছে তিনি অনিন্দ্য রোল মডেলে পরিণত হয়েছেন তার কর্মের কারণে। তিনি অনবদ্য, তিনি আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ আজ সম্মানিত তার অবদানেই।

আরও দেখুন

চাহিদা মিটিয়েও দেশে উদ্বৃত্ত থাকবে কোরবানির পশু

নিউজ ডেস্ক:আসন্ন পবিত্র ঈদুল আজহায় দেশি গরুতেই কোরবানির চাহিদা মিটবে। সোয়া এক কোটি পশু কোরবানির …