নীড় পাতা / শিরোনাম / প্রথমবর্ষ ভর্তি প্রক্রিয়ায় সেবা দিচ্ছে বাঁধন ও রোভার স্কাউটস ।

প্রথমবর্ষ ভর্তি প্রক্রিয়ায় সেবা দিচ্ছে বাঁধন ও রোভার স্কাউটস ।

নিজস্ব,প্রতিবেদক,
গতকাল ২রা ডিসেম্বের শুরু হয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া । প্রথম মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের প্রথমবর্ষে ভর্তির জন্য যাচাই বাছাই এবং ভর্তি প্রক্রিয়া আজ ৩রা ডিসেম্বর শেষ হবে । ভর্তিচ্ছুকদের সহযোগিতার জন্য কাজ করছে বেরোবি’র রোভার স্কাউটস এবং বাঁধন  ।
বেরোবি’র সেচ্ছাসেবী সংগঠন রোভার স্কাউটস ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের নিয়ম-শৃঙ্খলাসহ বিভিন্ন তথ্যদিয়ে সহযোগিতা করছে। অন্যদিকে বেরোবি’র স্বেচ্ছায় রক্তদানকারী সবচেয়ে বড় সংগঠন বাঁধন ভর্তিচ্ছুকদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করছে। 
এ বিষয়ে বাঁধন বেরোবি শাখার সভাপতি মেহেদী হাসান নারদ বার্তাকে জানান, ক্যাম্পাসে  মোট চারটি বুথে ৮০ জনের টিম কাজ করছে । বিশ্ববিদ্যালয় এবং হলের আইডি কার্ডে রক্তের গ্রুপ লিখা হয় যা বাঁধনের নির্ভুল ব্লাড গ্রুপ সার্টিফিকেট অনুযায়ী।  অনেকে মাধ্যমিক বিদ্যালয়ে পড়ার সময়ে গ্রুপ পরীক্ষা করিয়েছিলো আজ এখানে বারবার পরীক্ষার মাধ্যমে আমরা  নিশ্চিত হয়েছি। যেহেতু বাহির থেকে রক্তের গ্রুপ পরীক্ষা  করলে ভুলের সম্ভবনা থাকে তাই প্রত্যেক শিক্ষার্থীদের যেন নিজের রক্তের গ্রুপ জানা থাকে এবং জরুরী সময়ে কাউকে রক্তদিয়ে সাহায্য করতে পারে এজন্য আমরা বাঁধন থেকে অতীতের মতো এবারো প্রথমবর্ষে ভর্তিচ্ছুকদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিয়ে সহযোগিতা করছি।

অন্যদিকে দেশের বিভিন্ন জায়গা থেকে ভর্তি হতে আসা শিক্ষার্থীদের সাথে কথা বললে তারা বলেন, “আমরা রোভার স্কাউটসের কাছ থেকে সহযোগিতামূলক বিভিন্নতথ্য পাচ্ছি। বাঁধন বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে আমাদের খরচ কমিয়েছে।এছাড়াও ভর্তির সময় যেহেতু বাঁধনের‌ দেওয়া রক্তের গ্রুপ সার্টিফিকেট লাগবে সেহেতু বাঁধন আমাদের জন্য ভর্তি নিয়য়ামক হিসাবে কাজ করছে।”
উল্লেখ্য, গত ১০-১৪ নভেম্বর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে মোট ৬টি অনুষদের ২১টি বিভাগে স্নাতক ১ম বর্ষ ১ম সেমিস্টারের ভর্তি পরীক্ষা শেষ হয় ।ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলো ৭৭ হাজার ৭২৪ জন পরীক্ষার্থী ,ভর্তি পরীক্ষায় উত্তীর্ণণের হার ছিলো ৩% আর ভর্তির সুযোগ পাচ্ছে মেধা তালিকা অনুযায়ী ১৩১৫ জন।

আরও দেখুন

গাঁজা কুড়াতে জনগনের উপচে পরা ভীড়!

নিজস্ব প্রতিবেদক: মাদকদ্রব্য গাঁজা কুড়াচ্ছে শতশত জনগন। এমন ঘটনাটি ঘটেছে নাটোরের নলডাঙ্গায়। শনিবার (১৩ জুলাই) …