নীড় পাতা / জাতীয় / পোশাকের নতুন বাজার খুঁজে বের করতে হবে: প্রধানমন্ত্রী

পোশাকের নতুন বাজার খুঁজে বের করতে হবে: প্রধানমন্ত্রী

বিশ্ববাজারে দেশের পন্যসামগ্রীর চাহিদা বাড়ানো ও রপ্তানীর নতুন বাজার খুজতে ব্যবসায়ীদের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে রাজধানীতে জাতীয় বস্ত্র দিবস ও বহুমুখী বস্ত্র মেলার উদ্বোধন করে তিনি এ কথা বলেন। সরকারী খাতে কোন কল কারখানা গেলে কেন লাভবান হয় না প্রশ্ন তোলে বেসরকারী খাতকে এগিয়ে আসার আহবান রাখেন প্রধানমন্ত্রী।

দেশের রপ্তানি আয়ের সবচেয়ে বড় উৎস বস্ত্র খাত। গত অর্থ বছরে যা থেকে এসেছে প্রায় ৩৮ বিলিয়ন মার্কিন ডলার। শ্রমঘন এ শিল্পে যুক্ত আছে প্রায় ৫০ লাখ জনবল।

বস্ত্রখাতের উৎকর্ষ সাধন ও রপ্তানিকে উৎসাহিত করার লক্ষ্যে দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে জাতীয় বস্ত্র দিবস। বুধাবার (৯ জানুয়ারি) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় প্রধানমন্ত্রী বস্ত্র খাতের উন্নয়নে ভূমিকা রাখায় ৯ টি ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করেন। পরে বক্তব্যে গত এক দশকে এখাতে সরকারের অবদান তুলে ধরেন। পরামর্শ দেন নিজস্ব বাজার তৈরির পাশাপাশি প্রতিবেশী দেশের সাথে বাণিজ্য বাড়ানোর।

প্রধানমন্ত্রী বলেন, আমার নিজের দেশের মানুষের যেন ক্রয় ক্ষমতা বৃদ্ধি পায় এবঞ্ছ সেই সাথে নিজস্ব একটা বাজার যেন তৈরি করতে পারি সাথে সাথে রপ্তানি যেন বৃদ্ধি পায় সেই প্রচেষ্টা আমরা চালাচ্ছি।

বস্ত্র খাতে কারিগরি শিক্ষার সুযোগ বাড়ানো হচ্ছে জানিয়ে পোষাক উৎপাদনে বৈচিত্র এনে নতুন বাজার খুজে বের করার নির্দেশ দেন শেখ হাসিনা।

রেশমখাতের সরকারি উদ্যোগ লাভজনক না হওয়ায়, হতাশার কথাও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বেসরকারি ক্ষাতকে এর জন্য এগিয়ে আসতে হবে।

আরও দেখুন

ভবিষ্যৎ মহামারি মোকাবিলায় বিশ্বকে কাজ করার ডাক প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক: ভবিষ্যৎ মহামারি মোকাবিলায় একটি অন্তর্ভুক্তিমূলক ও ন্যায়সঙ্গত সাড়া প্রদানের জন্য ‘মহামারি চুক্তি’তে পৌঁছার …