নীড় পাতা / অর্থনীতি / পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করেছে ভারত

পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করেছে ভারত

নিজস্ব প্রতিবেদক, হিলি
হিলি স্থলবন্দর দিয়ে আসবেনা আর ভারতীয় পেঁয়াজ। বাংলাদেশে পেঁয়াজ রফতানি অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দিয়েছে ভারত সরকার। ফলে হিলি স্থলবন্দর দিয়ে নতুন করে আর কোন এলসির বিপরীতে ভারত থেকে কোন পেঁয়াজ আমদানি করা যাবে না বলে জানিয়েছেন হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকরা। পেঁয়াজের দাম এক লাফে ১৫ থেক ২০ টাকা বৃদ্ধি পেয়েছে।

পেঁয়াজ সংকটের অজুহাতে ভারত সরকার বাংলাদেশসহ বিভিন্ন দেশে পেঁয়াজ রফতানি পুরপুরি বন্ধ করে দিয়েছে। ভারতের কাস্টমস কর্মকর্তারা বেলা ৪টা থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ রফতানি পুরপুরি বন্ধ করে দিয়েছে। প‚র্বের টেন্ডার হওয়া এলসির বিপরিতেও কোন পেঁয়াজ রফতানিতে অনুমতি দিচ্ছেনা ভারতের কাস্টমস কর্তৃপক্ষ। এদিকে ভারত সরকারের পেঁয়াজ রফতানি বন্ধের হঠকারি সিদ্ধান্তে ক্ষতির মুখে পড়েছে দেশের পেঁয়াজ আমদানিকারকরা।

আজ রোববার দিনের প্রথমদিকে এবন্দর দিয়ে ১৪টি ট্রাকে প্রায় সাড়ে ২৬৮ মেট্রিক টন পেঁয়াজ ভারত থেকে আমদানি হয়েছে।

এদিকে ভারত সরকারের পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষনায় বন্দরের পাইকারি বাজারে পেঁয়াজের দাম এক লাফে ১৫ থেক ২০ টাকা বৃদ্ধি পেয়েছে। শনিবার হিলি স্থলবন্দরে প্রতি কেজি পেঁয়াজ প্রকার ভেদে ৪৮ থেকে ৫২ টাকায় বিক্রি হলেও আজ রোববার তা বেড়ে ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হয়েছে। অনেক আমদানিকারক পেঁয়াজ বিক্রি বন্ধ করে দিয়েছে আরো বেশি দাম পাবার আশায়।

আরও দেখুন

নাটোরে যুব ও ছাত্র অধিকার পরিষদের মানববন্ধনে আ’লীগ-ছাত্রলীগের বাধা

নিজস্ব প্রতিবেদক: নাটোর সদর উপজেলার যুব অধিকার পরিষদের সদস্য নিহত নুরসাত প্রামানিকের হত্যার বিচার দাবীতে …