সোমবার , জানুয়ারি ২৪ ২০২২
নীড় পাতা / স্বাস্থ্য / করোনা / পরিস্থিতি বুঝতে আরও বেশি নমুনা পরীক্ষা

পরিস্থিতি বুঝতে আরও বেশি নমুনা পরীক্ষা

নিউজ ডেস্কঃ

সারাদেশের করোনাভাইরাসের সংক্রমণ বা পরিস্থিতি বুঝতে আরও বেশি করে নমুনা পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। এর মাধ্যমে করণীয় নির্ধারণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিন উপস্থাপনকালে মহাপরিচালক এ কথা জানান। নিজের বাসা থেকে এতে যুক্ত হয়ে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

ডা. আবুল কালাম আজাদ বলেন, দেশে করোনাভাইরাসে আক্রান্তদের সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে সম্পূর্ণ সরকারি খরচে সেবা দেয়া হচ্ছে। ইতোমধ্যেই নমুনা সংগ্রহ ও পরীক্ষার সংখ্যা বাড়ানো হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে এ সংখ্যা আরও বাড়বে। এর মাধ্যমে সারাদেশের পরিস্থিতি বোঝা যাবে। কোথাও হয়তো কমবে, কোথাও হয়তো একটাও রোগী পাব না, আবার কোথাও হয়তো বাড়বে। এ সংখ্যা জানার পরে কোথায় কী ধরনের ব্যবস্থা নিতে হবে তা বোঝা যাবে এবং সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এর মাধ্যমেই তাড়াতাড়ি করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, একটাই বক্তব্য, মানুষ যদি ঘরের বাইরে যান, অবাধে চলাফেরা করেন, নিরাপত্তা না নেন, মাস্ক না পারেন, হাত ধৌত না করেন এবং একসাথে ঘোরাফেরা করেন, তাহলে কিন্তু করোনাভাইরাসে আক্রান্ত হবেন।

‘কেউ এটা নিশ্চিত করে বলতে পারবেন না তিনি অবাধে ঘোরাফেরা করবেন, সাবধানতা ও সতর্কতা অবলম্বন করবেন না এবং তিনি করোনাভাইরাস মুক্ত থাকবেন। এ ধরনের নিশ্চয়তা কেউ দিতে পারবেন না।’

ডা. আজাদ বলেন, প্রত্যেকের দায়িত্ব নিজেকে সুরক্ষা করা। আমরা জানি, যারা সংক্রমিত হবেন তাদের অধিকাংশেরই লক্ষণ দেখা দেবে না, আমরা এটাও জানি যাদের লক্ষণ দেখা যাবে তাদের অধিকাংশেরই লক্ষণ অল্প থাকে এবং তারা এমনি এমনি সুস্থ হয়ে যাবেন। কিন্তু কিছু সংখ্যক মানুষের ক্ষেত্রে আমরা নিশ্চিত করতে পারি না, বিশেষ করে যাদের বয়স বেশি বা যাদের অন্য রোগ আছে তাদের ক্ষেত্রে আমরা নিশ্চিত করতে পারি না চূড়ান্ত পরিণতি তাদের কী হবে। সেজন্য আমি সকলকে অনুরোধ জানাব, সরকারের পক্ষ থেকে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে যেসব স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বলা হচ্ছে, প্রত্যেকে নিজের স্বার্থে, নিজের পরিবারের সদস্যদের স্বার্থে, আত্মীয়-স্বজনের স্বার্থে, সমাজের সকলের স্বার্থে যেন স্বাস্থ্যবিধি মেনে চলি।

বুলেটিনে স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনা শনাক্তে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৭৪০টি নমুনা পরীক্ষা হয়েছে। এতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ২১৯ জন। ফলে দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২৩১ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও চারজন। এতে মৃতের সংখ্যা হয়েছে ৫০। এছাড়া আরও সাতজন সুস্থ হয়েছেন। ফলে মোট সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন ৪৯ জন।

আরও দেখুন

বাগাতিপাড়া সাব-রেজিস্ট্রি অফিস দলিল লেখক সমিতির দুই পক্ষের মধ্যে সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়া: নাটোরের বাগাতিপাড়া সাব-রেজিস্ট্রি অফিসে সভাপতি ও সাধারণ সম্পাদক পদকে কেন্দ্র করে দলিল …