শনিবার , জানুয়ারি ২২ ২০২২
নীড় পাতা / কৃষি / পরিপক্ক হবার আগেই বাজারে যাচ্ছে আম !

পরিপক্ক হবার আগেই বাজারে যাচ্ছে আম !

বিশেষ প্রতিবেদকঃ
সঠিক সময়ের আগেই নাটোরে আম সংগ্রহ শুরু করেছে এক শ্রেণীর মুনাফা লোভীরা। জেলা প্রশাসনের বেঁধে দেয়া সময়ের আগেই গাছ থেকে আম নামাচ্ছেন ব্যবসায়ীরা। আজ শুক্রবার নলডাঙ্গার ব্রহ্মপুর বাজারে এ দৃশ্য চোখে পড়ে।

জানা গেছে, শুক্রবার সকালে নাটোরের নলডাঙ্গার ব্রহ্মপুর বাজারে গাছ থেকে আম নামিয়ে এনে বস্তায় ভরছে এক শ্রেণীর ব্যবসায়ী। পাশে ভুটভুটি আমের বস্তায় ভরা। এসব অপরিপক্ক আম নিয়ে যাওয়া হবে নাটোরের প্রাণ কোম্পানীতে। বিভিন্ন জাতের আম কেনা হচ্ছে প্রকারভেদে ৫০০ থেকে ১৫০০ টাকা মন দরে। কিছু কিছু ক্ষেত্রে আঁটি হয়নি এমন আমও দেখা যায়।

খেরসাপাতি, ন্যাংড়া, ফজলি, আঁটির আমসহ বিভিন্ন জাতের আম জেলা প্রশাসনের বেঁধে দেয়া সময়ের আগেই কেন গাছ থেকে নামানো হচ্ছে তা জানতে চাইলে স্থানীয় ব্যবসায়ীরা কথা বলতে অস্বীকৃতি জানান। তবে তাদের সঙ্গে কথা বলে জানা যায় আমগুলো বেশির ভাগ ঢাকা পাঠানো হচ্ছে। আর আঁটির আম গুলো যাচ্ছে নাটোরের প্রাণ কোম্পানীতে। বাজারে চাদিহা থাকার অজুহাত দেখিয়ে তারা গাছ থেকে আম নামাচ্ছেন।

তবে প্রশ্ন থেকে যায় যে আমগুলো এখনো পরিপক্ক হয়নি সেগুলো গাছ থেকে নামিয়ে তারা কিভাবে বিক্রি করবেন? এগুলোই হয়ত পাকা আম হিসেবে বাজারে শোভা পাবে, ভেতরে থাকবে কৃত্রিম আম পাকানোর ওষুধ!

আরও দেখুন

হিলিতে পেঁয়াজের কেজি ২২ টাকা, ভারতীয় পেঁয়াজের আমদানি কমেছে

নিজস্ব প্রতিবেদক, হিলি: হিলিতে ভারতীয় পেঁয়াজের আমদানি কমেছে। বাজারে দেশি পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ থাকায় ও …