নীড় পাতা / জাতীয় / পদ্মা সেতুর ২৮৫০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুর ২৮৫০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুর ১৯তম স্প্যান বসানো হয়েছে। এতে করে দৃশ্যমান হয়েছে সেতুর ২ হাজার ৮৫০ মিটার। গতকাল বুধবার দুপুর ১২টা ৪৫ মিনিটে লৌহজংয়ের জাজিরা প্রান্তে ২১ ও ২২ নম্বর খুঁটিতে বসানো হয়েছে এই স্প্যান।

জানা যায়, চলতি মাসে আরও একটি স্প্যান বসানোর কথা রয়েছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা সেতুতে স্প্যান বসাতে হবে মোট ৪১টি। এর মধ্যে চীন থেকে সেতু এলাকায় ৩৩টি স্প্যান এসেছে। আর মূল সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩৫টির কাজ শেষ। বাকি পিলারগুলোর ওপরের অংশের কাজ চলছে। সেতুর জাজিরা প্রান্তে রোডওয়ে স্ল্যাবের ১০৯টি বসে গেছে। নির্ধারিত সময়ে সেতুর কাজ শেষ করতে দিনে অন্তত ৮টি করে রোডওয়ে স্ল্যাব বসাতে হবে।

পদ্মা সেতুর প্রকৌশলী হুমায়ুন কবির জানান, লৌহজংয়ের জাজিরা প্রান্তে ২১ ও ২২ নম্বর খুঁটিতে বসানো হয়েছে সেতুর ১৯তম স্প্যান। চলতি বছরে এ পর্যন্ত পদ্মা সেতুতে ১৩টি স্প্যান বসেছে। এ ছাড়া ২৮ অথবা ২৯ ডিসেম্বর ‘৩ এফ’ নম্বরের ২০তম স্প্যানটি মাওয়া প্রান্তের ১৮ ও ১৯ নম্বর 
খুঁটিতে বসার কথা রয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরেই সেতুর ১৪টি স্প্যান দৃশ্যমান হতে যাচ্ছে।

দেশের সর্ববৃহৎ এ প্রকল্পটি নির্মাণ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড। ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে।

আরও দেখুন

গুরুদাসপুরে ইয়াবাসহ আটক- ১

নিজস্ব প্রতিবেদক:নাটোরের গুরুদাসপুরে ২৮৮০ পিস ইয়াবাসহ সাদ্দাম (২৮) নামের একজনকে আটক করেছে র‌্যাব। আজ ১৭ …