নীড় পাতা / জেলা জুড়ে / নানা আয়োজনে নাটোরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

নানা আয়োজনে নাটোরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক
বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নাটোরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা কমিটির আয়োজনে শুক্রবার দুপুর ১২টার দিকে নাটোর প্রেসক্লাবের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক অতিক্রম করে নবাব সিরাজ উদ্ দৌলা সরকারি কলেজ অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। পরে জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি প্রদীপ লাকড়ার সভাপতিত্বে সেখানে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, নাটোর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও নাটোর পৌরসভার মেয়র উমা চৌধূরী জলি, জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, জেলা আওয়ামীলীগের উপ-প্রচার সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের একান্ত সহকারি আকরামুল ইসলাম, জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক কালিদাস রায়।

এসময় বক্তারা বলেন, জাতীয় আদিবাসী পরিষদ দীর্ঘদিন ধরে সমতলের আদিবাসীদের জন্য সাংবিধানিক স্বীকৃতি ও পৃথক ভ’মি কমিশন গঠন, নিজস্ব ভাষায় পাঠদান সহ নানা দাবিতে আন্দোলন সংগ্রাম করে আসছে। এসকল দাবি এখন সময়ের দাবি। অতি সত্ত্বর আদিবাসীদের এই দাবি গুলো বাস্তবায়নের জন্য দাবি জানানো হয়।

পরে সেখানে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত আদিবাসী শিল্পীরা নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠানে প্রায় সহস্রাধিক আদিবাসী মানুষ অংশগ্রহন করে।

আরও দেখুন

নাটোরে যুব ও ছাত্র অধিকার পরিষদের মানববন্ধনে আ’লীগ-ছাত্রলীগের বাধা

নিজস্ব প্রতিবেদক: নাটোর সদর উপজেলার যুব অধিকার পরিষদের সদস্য নিহত নুরসাত প্রামানিকের হত্যার বিচার দাবীতে …